ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪
দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত দুই কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরে লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি দু’টি হলো- গ্লাসগোস্মিথ ক্লাইন এবং আইডিএলসি।


 
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
 
গ্লাসগোস্মিথ ক্লাইন: এ কোম্পানিটি শেয়ার হোল্ডারদের জন্য মোট তিনশ’ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।
 
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ এপ্রিল বেলা ১১টায় হোটেল আগ্রাবাদ, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মার্চ।
 
সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৫ দশমিক ৩৫ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫৩ দশমিক ৬৭ টাকা এবং শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৮২ দশমিক ২২ টাকা।
 
আইডিএলসি: এ কোম্পানিটি শেয়ার হোল্ডারদের জন্য মোট ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। যার মধ্যে ৫ শতাংশ নগদ এবং ২৫ শতাংশ শেয়ার লভ্যাংশ।
 
এছাড়া কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের ১‍ঃ২ হারে রাইট শেয়ার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ প্রতি দু’টি সাধারণ শেয়ারের বিপরীতে শেয়ার হোল্ডাররা একটি করে রাইট শেয়ার নিতে পারবে।

১০ টাকা প্রিমিয়ামসহ রাইট শেয়ারের ইস্যু মূল্য নির্ধারণ করা হয়েছ ২০ টাকা। তবে এ প্রস্তাবটিতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও শেয়ার হোল্ডারদের অনুমোদন প্রয়োজন।
 
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ বেলা ১১টায় উৎসব, রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৬ মার্চ।
 
সমাপ্ত অর্থবছরে কোম্পানির মোট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৬৬ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ দশমিক ১৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৩ দশমিক ৩৩ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১২ দশমিক ১২ টাকা।
 
বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa