ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

আবারও বেড়েছে ডিএসই’র সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৪
আবারও বেড়েছে ডিএসই’র সূচক ও লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মূল্য সূচক ও লেনদেন আবারও বৃদ্ধি পেয়েছে। তবে অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন গত কার্যদিবসের চেয়ে কমেছে।



সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৭ কোটি ৩৬ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৪২৩ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৭ কোটি ২২ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৪৭ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

সোমবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ৯ দশমিক ৩৮ শতাংশ, টেক্সটাইল খাতের ১১ দশমিক ১৩ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৪০ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ৫৩ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৯ দশমিক ৯৪ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ৪০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১২ দশমিক ৭০ শতাংশ, প্রকৌশল ১০ দশমিক ৮৪ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ১০ দশমিক ৬০ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৬৫ শতাংশ।

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বাড়লেও সারাদিন বেশ ওঠা-নামা করে। তবে গত কার্যদিবসের চেয়ে সূচক কমেনি। বেলা ২টা ২৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৩৬ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের ২৪ পযেন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৫১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৮৬ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৯১ পয়েন্টে অবস্থান করে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে এদিন দাম বৃদ্ধি পায় ১৫১টির, কমে ৯৮টির এবং অপরিবর্তীত থাকে ৪২টির দাম।

সোমবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ সাবমিরন কেবল, লংকাবাংলা ফিন্যান্স, সিঙ্গার বিডি, জেনারেশন নেক্সট, মেঘনা পেট্রোলিয়াম, আইডিএলসি এবং মিথুন নিটিং।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৭৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ৩৫১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ৪৩১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৭৬০ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৭ কোটি ২২ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa