ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

উভয় স্টকে নামমাত্র বেড়েছে সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪
উভয় স্টকে নামমাত্র বেড়েছে সূচক ও লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার নামমাত্র মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধি পেয়ে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪২ কোটি ৫০ লাখ টাকা।

গত সোমবার লেনদেন হয়েছিল ৫২৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৪ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৪৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১০ দশমিক ৫৪ শতাংশ, টেক্সটাইল খাতের ৬ দশমিক ৫৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ২২ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৭ দশমিক ১৮ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৬ দশমিক ৫৯ শতাংশ, ব্যাংক ৮ দশমিক ৫৬ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১০ দশমিক ৬৪ শতাংশ, প্রকৌশল ১১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৯ দশমিক ২৬ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৭ দশমিক ৪৩ শতাংশ।

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বাড়লেও সারাদিন বেশ ওঠানামা করে। তবে গত কার্যদিবসের চেয়ে সূচক কমেনি। বেলা সোয়া ১১টার দিকে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৩৬ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের মাত্র ৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৫৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৮৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৯৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২৮টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম।

সোমবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণ ফোন, এপেক্স ফুটওয়্যার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ সাবমিরন কেবল, মেঘনা পেট্রোলিয়াম, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি এবং এপেক্স ট্যানারি।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক মাত্র ৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ৩৪১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ৪৩৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক প্রায় ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৭৩৬ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৪ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪, আপডেট: ১৫১৮ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa