ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচক ও লেনদেন কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মার্চ ৫, ২০১৪
সূচক ও লেনদেন কমেছে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচক ও লেনদেন কমে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৪ কোটি ৬৯ লাখ টাকা।

মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৬২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৩ কোটি ৩৫ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৩ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১১ দশমিক ২৩ শতাংশ, টেক্সটাইল খাতের ৯ দশমিক ৭৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৭৪ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৬ দশমিক ৮৮ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৭ দশমিক ০৭ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৫৪ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১১ দশমিক ৭৪ শতাংশ, প্রকৌশল ৭ দশমিক ৪৭ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৭ দশমিক ৪৭ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ২৯ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। বেলা সোয়া ১১টার দিকে সূচক আগের কার্যদিবসের তুলনায় সর্বোচ্চ ১৪ পয়েন্ট বৃদ্ধি পায়। বেলা পৌনে ২টার দিকে সূচক দিনের সর্বনিম্ন ১৯ পয়েন্ট কমে যায়। তবে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬৯৭ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ৬৯৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় ১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৭ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১০৬টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তীত রয়েছে ৪০টির দাম।
 
বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, মেঘনা পেট্রোলিয়াম, গ্রামীণ ফোন, ইউসিবিএল, হাইডেলবার্গ সিমেন্ট, আইডিএলসি এবং পদ্মা অয়েল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ২১৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪২ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ২৭৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৫৭১ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৩৫ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।