ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

নামমাত্র বেড়েছে ডিএসই’র সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, মার্চ ৬, ২০১৪
নামমাত্র বেড়েছে ডিএসই’র সূচক ও লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচক ও লেনদেন সামান্য বেড়ে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৯২ লাখ টাকা।

বুধবার লেনদেন হয়েছিল ৩৫৪ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৯ লাখ টাকা। বুধবার লেনদেন হয়েছিলো ৩৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১২ দশমিক ১৮ শতাংশ, টেক্সটাইল খাতের ১২ দশমিক ৭৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ২০ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৬ দশমিক ০৭ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৩ দশমিক ২৮ শতাংশ, ব্যাংক ৮ দশমিক ৭০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১২ দশমিক ৬২ শতাংশ, প্রকৌশল ১০ দশমিক ৩১ শতাংশ, খাদ্য ও আনুষাঙ্গিক ৪ দশমিক ৯৫ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৮ দশমিক ৬৬ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। বেলা সোয়া ১১টার দিকে সূচক আগের কার্যদিবসের তুলনায় সর্বোচ্চ ২৮ পয়েন্ট বৃদ্ধি পায়। বেলা পৌনে ১টার দিকে সূচক দিনের সর্বনিম্ন ৭ পয়েন্ট কমে যায়। তবে লেনদেন শেষে ডিএসই এক্স সূচক মাত্র ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৬৯৯ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ৬৯০ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ১১ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২৪টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।
 
বৃহস্পতিবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, স্কয়ার টেক্সটাই, লাফার্জ সুরমা সিমেন্ট, মেঘনা পেট্রোলিয়াম, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, গ্রামীণ ফোন, সিঙ্গার বিডি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, যমুনা অয়েল এবং বাংলাদেশ শিপিং।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ১৯৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ৩০০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৫৫৪ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৯ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
উভয় স্টকে সূচক বেড়ে লেনদেন শুরু

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।