ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে সূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৪
ডিএসইতে সূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচকে মিশ্র প্রবণতায় লেনদেন কার্যক্রম শেষ হয়েছে।  

এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স সামান্য বৃদ্ধি পেলেও কমেছে ডিএসই-৩০ ও ডিএসই শরীয়াহ সূচক।

 

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক সামান্য বৃদ্ধি পেলেও কমেছে লেনদেন।

 

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৯ লাখ টাকা। সোমবার লেনদেন হয়েছিল ৪০১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

 

সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩১ কোটি ৪৯ লাখ টাকা। সোমবার লেনদেন হয়েছিল ৪১ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

 

মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৬ দশমিক ৭৮ শতাংশ, টেক্সটাইল খাতের ১১ দশমিক ৯০ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৮২ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ২৫ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ২ দশমিক ৮৮ শতাংশ, ব্যাংক ৬ দশমিক ৮৪ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১২ দশমিক ৩২ শতাংশ, প্রকৌশল ১১ দশমিক ৬২ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৮৬ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ১৫ শতাংশ।

 

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। দুপুর ২টা ২৫ মিনিটের দিকে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ২২ পয়েন্ট বৃদ্ধি পায়। এছাড়া বেলা পৌনে ১২টার দিকে সূচক দিনের সর্বনিম্ন ২ পয়েন্ট কমে।  

 

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র ৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৬৭২ পয়েন্টে।

 

ডিএসই-৩০ সূচক ০ দশমিক ০১ পয়েন্ট কমে এক হাজার ৬৮১ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ১১ পয়েন্টে অবস্থান করছে।

 

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৬৪টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৮টির দাম।

 

মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- পদ্মা অয়েল, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, মেঘনা পেট্রোলিয়াম, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ার টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং গ্রামীণ ফোন।

 

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ১৫৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ৩০৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৪৯৯ পয়েন্টে।

 

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪৯ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

 

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মার্চ ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।