ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক কমলেও উভয় স্টকে বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪
সূচক কমলেও উভয় স্টকে বেড়েছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার মূল্যসূচক কমে এ দিনের লেনদেন কার্যক্রম শেষ হয়েছে।
 
তবে এদিন উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন বেড়েছে।

বুধবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫০ কোটি ৭৫ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৩৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪০ কোটি ৫৯ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ২১ দশমিক ৪৬ শতাংশ, টেক্সটাইল খাতের ৯ দশমিক ৫০ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৬৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ৮৭ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৩ দশমিক ৪০ শতাংশ, ব্যাংক ৮ দশমিক ৮৪ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ৯ দশমিক ৮৩ শতাংশ, প্রকৌশল ৯ দশমিক ৯৩ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৬ দশমিক ৪০ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ২৯ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। বেলা ১১টা ১০ মিনিটের দিকে সূচক আগের কার্যদিবসের তুলনায় সর্বোচ্চ ২১ পয়েন্ট বৃদ্ধি পায়। এছাড়া লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বনিম্ন ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬৬০ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৮১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ১৫ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৫৫টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।
 
বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- পদ্মা অয়েল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ার ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, সিঙ্গার বিডি, যমুনা অয়েল এবং লাফার্জ সুরমা সিমেন্ট।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৩৭ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৯৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ২২৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৪৪১ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৫৯ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪ আপডেট: ১৫৩৯

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।