ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

শেয়ার

জ্বালানি খাতের দাপটে বেড়েছে সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৪
জ্বালানি খাতের দাপটে বেড়েছে সূচক ও লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার জ্বালানি খাতের ইতিবাচক প্রবণতায় সূচক ও লেনদেন উভয়ই বৃদ্ধি পেয়েছে।
 
পহেলা বৈশাখ উপলক্ষে সোমবার উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন বন্ধ ছিল।



মঙ্গলবার ডিএসইর মোট লেনদেনের ২৩ দশমিক ৬৮ শতাংশ ছিল জ্বালানি খাতের দখলে। গত রোববার এ খাতের অবদান ছিল মাত্র ১৬ ৭২ শতাংশ।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪৭ কোটি ১৪ লাখ টাকার। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ২২৪ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৮ কোটি ৫৭ লাখ টাকা। রোববার লেনদেন হয়েছিল ২৯ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান ২৩ দশমিক ৬৮ শতাংশ, টেক্সটাইল খাতের ৬ দশমিক ৮৩ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ০৮ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১১ দশমিক ৭৩ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত ২ দশমিক ৬৯ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ৮৩ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ৯ দশমিক ৩২ শতাংশ, প্রকৌশল ৫ দশমিক ২১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৯ দশমিক ৮৬ শতাংশ, সিমেন্ট খাত ১১ দশমিক ৯৯ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ২ দশমিক ৯৪ শতাংশ।
 
সকালে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসই’র লেনদেন শুরু হয়। কিছুক্ষণ পর সূচক বৃদ্ধির প্রবণতা কমতে থাকে। তবে দুপুর দেড়টার পর সূচক আবার ঊর্ধ্বমুখী হতে শুরু করে। দুপুর ২টা ২০ মিনিটে সূচক দিনের সর্বোচ্চ ৪০ পয়েন্ট বৃদ্ধি পায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪ হাজার ৬০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৭০৩ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ১৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৩৬ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১০৯টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তীত রয়েছে ১৭টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- মেঘনা পেট্রোলিয়াম, গ্রামীণ ফোন, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, পদ্মা অয়েল, হাইডেলবার্গ সিমেন্ট, যমুনা অয়েল, স্কয়ার ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৮৯২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ৫৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ২০২ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৫৭ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa