ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৫
সপ্তাহজুড়ে অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতন

ঢাকা: দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে লেনদেনের পরিমাণ বাড়লেও মূল্যসূচক ও অধিকাংশ শেয়ারের দর কমেছে।

গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই কমেছে।



গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৯৬৮.৭১ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৯৫৬.০৯ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) কমেছে ০ দশমিক ২৫ শতাংশ।

এছাড়া আগের সপ্তাহের চেয়ে ডিএসইএস সূচক ০ দশমিক ৬২ শতাংশ কমে দাঁড়ায় ১ হাজার ১৭৪.৩৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৮০ শতাংশ কমে ১ হাজার ৮৩৯ পয়েন্টে স্থির হয়।
 
এদিকে সিএসসিএক্স সূচক কমেছে ০ দশমিক ২৫ শতংশ, সিএসই-৩০ সূচক ০ দশমিক ৭২ শতাংশ এবং সিএএসপিআই সূচক কমেছে ০ দশমিক ৩৫ শতাংশ।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৯ হাজার ২২৪ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৯ হাজার ২০০ পয়েন্টে।
 
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন বেড়েছে ৬৫ দশমিক ৯৪ শতাংশ। লেনদেন হয়েছে মোট এক হাজার ৮৫২ কোটি ১৬ লাখ ২১ হাজার ৩৫৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ১১৬ কোটি ১৬ লাখ ১২ হাজার ৪৩২ টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ১৬৮টির ও অপরিবর্তিত ছিল ২৩টির দাম। লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৪৩টির, কমেছিল ১৪২টির ও অপরিবর্তিত ছিল ২৮টির দাম। আর লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে গত সপ্তাহে ডিএসইর দৈনিক গড় লেনদেনও বেড়েছে। গেলো সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ৩৭০ কোটি ৪৩ লাখ ২৪ হাজার ২৭২ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ২৭৯ কোটি ৪০ লাখ ০৩ হাজার ১০৮ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন বেড়েছে ৩২ দশমিক ৭৫ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড, ঢাকা ডায়িং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড, সায়হাম কটন মিলস, মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলস, মেট্রো স্পিনিং, এমারেল্ড অয়েল, এনভয় টেক্সটাইলস, ফার্মা এইডস ও ম্যাকসন্স স্পিনিং মিলস।

অন্যদিকে সপ্তাহ শেষে দরপতনের দিক দিয়ে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  কাশেম ড্রাইসেলস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, বিডি থাই অ্যালুমিনিয়াম, জিলবাংলা সুগার মিলস, তৃতীয় আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, সপ্তম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, চতুর্থ আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, আজিজ পাইপস ও দেশ গার্মেন্টস।
 
বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।