ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সাপ্তাহিক বাজারচিত্র: কমেছে সূচক- লেনদেন

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
সাপ্তাহিক বাজারচিত্র: কমেছে সূচক- লেনদেন

ঢাকা: সপ্তাহের ব্যবধানে দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন দুটোই কমেছে। এ সময় ডিএসইতে প্রধান সূচক কমেছে ৩ দশমিক ১৯ শতাংশ এবং সিএসইতে সার্বিক সূচক কমেছে ৫ দশমিক ৬১ শতাংশ।

আর লেনদেন ডিএসইতে কমেছে ৩০ দশমিক ৪২ শতাংশ এবং সিএসইতে ৫ দশমিক ৬১ শতাংশ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে (১৮-২২ জানুয়ারি‘২০১৫) ডিএসইতে লেনদেন কমেছে ৫৬৩ কোটি ৪০ লাখ টাকা। এ সময় বাজারে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২৮৮ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। আগের সপ্তাহে (১১-১৫ জানুয়ারি) লেনদেন হয়েছিল ১ হাজার ৮৫২ কোটি ১৬ লাখ টাকা।
এর মধ্যে 'এ' ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৭ দশমিক ৭৭ শতাংশ, 'বি' ক্যাটাগরির ৩ দশমিক ৬৪ শতাংশ, 'এন' ক্যাটাগরির ১৩ দশমিক ৬৪ শতাংশ এবং 'জেড' ক্যাটাগরির ৪ দশমিক ৯৬ শতাংশ।

ডিএসইর প্রধান সূচক গত সপ্তাহে কমেছে ১৫৮ পয়েন্ট। এছাড়া ডিএসই ৩০ সূচক ৬০ এবং শরিয়া সূচক ৩৮ পয়েন্ট কমেছে।
এ সময় ডিএসইতে ৩১৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ২৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। আর ৪টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

টাকার অঙ্কে ডিএসইতে সপ্তাহের লেনদেন শেষে শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল ফিড মিল, সিঅ্যান্ডএ টেক্সটাইল, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, আইডিএলসি, অগি্ন সিস্টেমস, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বিবিএস, সাইফ পাওয়ারটেক এবং বেক্সিমকো।

গত সপ্তাহে সিএসইর প্রধান সূচক কমেছে ৪৭১ পয়েন্ট। এছাড়া সিএসই ৩০ সূচক ২৯৯ এবং সিএসইএক্স ২৭৫ পয়েন্ট কমেছে। এ সময় সিএসইতে ২৬৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩১টির, কমেছে ২২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

সিএসইতে গত সপ্তাহে লেনদেন কমেছে ৭ কোটি ৬৯ লাখ টাকার। এ সময় বাজারে লেনদেন হয়েছে ১২৯ কোটি ১৫ লাখ টাকার শেয়ার। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ১৩৬ কোটি ৮৪ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।