ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে বাজার

ডিএসইতে ২৩৬ ও সিএসইতে ১৯৫টি প্রতিষ্ঠানের দর কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৫
ডিএসইতে ২৩৬ ও সিএসইতে ১৯৫টি প্রতিষ্ঠানের দর কমেছে

ঢাকা: দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে লেনদেনের পরিমাণ, মূল্যসূচক ও অধিকাংশ শেয়ারের দর কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।



গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই কমেছে।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৭৯৭ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৭২৪ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) কমেছে ১ দশমিক ৫৪ শতাংশ।

এছাড়া আগের সপ্তাহের চেয়ে ডিএসইএস সূচক ১ দশমিক ৮২ শতাংশ কমে দাঁড়ায় ১ হাজার ১১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৭৫ শতাংশ কমে ১ হাজার ৭৪৭ পয়েন্টে স্থির হয়।
 
এদিকে সিএসসিএক্স সূচক কমেছে ২ দশমিক ১১ শতংশ, সিএসই-৩০ সূচক ১ দশমিক ৬৩ শতাংশ এবং সিএএসপিআই সূচক কমেছে ২ দশমিক ০৫ শতাংশ।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৯২৪ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৮ হাজার ৭৩৬ পয়েন্টে।
 
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ১৫ দশমিক ৭৯ শতাংশ। লেনদেন হয়েছে মোট এক হাজার ৮৫ কোটি ২২ লাখ ৫৩ হাজার ৩১৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ২৮৮ কোটি ৭৫ লাখ ৮৪ হাজার ১৭১ টাকা।
গত সপ্তাহে ডিএসইর ৩১৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ২৩৬টির ও অপরিবর্তিত ছিল ১৬টির দাম। লেনদেন হয়নি ৩টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ৩২টির, কমেছিল ২৭১টির ও অপরিবর্তিত ছিল ১২টির দাম। আর লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে গত সপ্তাহে ডিএসইর দৈনিক গড় লেনদেনও কমেছে। গেলো সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ২১৭ কোটি ০৪ লাখ ৫০ হাজার ৬৬৩ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ২৫৭ কোটি ৭৫ লাখ ১৬ হাজার ৮৩৪ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন কমেছে ১৫ দশমিক ৭৯ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- ফিনিক্স ফিন্যান্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ফারইস্ট ইসলামী লাইফ, মুন্নু স্ট্যাফলার্স, বিএটিবিসি, কোহিনুর কেমিক্যালস, ফারইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল পলিমার, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড ও প্রাইম ব্যাংক।

অন্যদিকে সপ্তাহ শেষে দরপতনের দিক দিয়ে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  ন্যাশনাল ফিড, শ্যামপুর সুগার, হামিদ ফেব্রিক্স, জিএসপি ফিন্যান্স, উসমানিয়া গ্লাস, আলহাজ টেক্সটাইল, ন্যাশনাল টিউবস, মডার্ন ডায়িং, খান ব্রাদার্স ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।