ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে বেড়েছে সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫
সপ্তাহজুড়ে বেড়েছে সূচক ও লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে মূল্যসূচকের সঙ্গে লেনদেনের পরিমাণ বেড়েছে।

গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই বেড়েছে।



গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৬৮৫ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৮৪১ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) বেড়েছে ৩ দশমিক ৩৪ শতাংশ।

এছাড়া আগের সপ্তাহের চেয়ে ডিএসইএস সূচক ৩ দশমিক ৫৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ১ হাজার ১৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ৫৭ শতাংশ বেড়ে ১ হাজার ৮১২ পয়েন্টে উন্নীত হয়।
 
এদিকে সিএসসিএক্স সূচক বেড়েছে ৩ দশমিক ১২ শতংশ, সিএসই-৩০ সূচক ৩ দশমিক ৩২ শতাংশ এবং সিএএসপিআই সূচক বেড়েছে ৩ দশমিক ৩১ শতাংশ।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৭০৭ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৮ হাজার ৯৭৯ পয়েন্টে।
 
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন বেড়েছে ৩৬ দশমিক ৩২ শতাংশ। লেনদেন হয়েছে মোট এক হাজার ৪৬০ কোটি ৬০ লাখ ১৪ হাজার ৭৯৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল মোট এক হাজার ৭১ কোটি ৪১ লাখ ৪৮ হাজার ৬০৩ টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫২টির, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত ছিল ১৯টির দাম। লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ৯৪টির, কমেছিল ২০৪টির ও অপরিবর্তিত ছিল ২১টির দাম। আর লেনদেন হয়নি একটি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে গত সপ্তাহে ডিএসইর দৈনিক গড় লেনদেনও বেড়েছে। গেলো সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ২৯২ কোটি ১২ লাখ ২ হাজার ৯৬০ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ২১৪ কোটি ২৮ লাখ ২৯ হাজার ৭২১ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন বেড়েছে ৩৬ দশমিক ৩২ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- বেক্সিমকো, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ইউনাইটেড এয়ারওয়েজ, বিডিকম অনলাইন, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্স সার্ভিসেস, সাফকো স্পিনিংস, ন্যাশনাল টিউবস, সামিট অ্যালায়েন্স পোর্ট, এপেক্স ট্যানারি ও ইনটেক অনলাইন।

অন্যদিকে সপ্তাহ শেষে দরপতনের দিক দিয়ে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  জিএসপি ফিন্যান্স, সিঅ্যান্ডএ টেক্সটাইলস, প্রাইম ফিন্যান্স, জেমিনি সি ফুড, ইফাদ অটোস, শাহজিবাজার পাওয়ার, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-১, কেঅ্যান্ডকিউ ও রিলায়েন্স ইন্স্যুরেন্স।
 
বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।