ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

এক ঘণ্টায় ডিএসইতে ৮৬ কোটি টাকার লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এক ঘণ্টায় ডিএসইতে ৮৬ কোটি টাকার লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে প্রথম ঘণ্টার লেনদেনে উভয় বাজারে ধীর গতি দেখা যাচ্ছে। একই সঙ্গে নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে মূল্য সূচকেও।



সোমবার (২৪ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক ঘণ্টায় লেনদেন হয়েছে মাত্র ৮৬ কোটি টাকা। আর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৫ পয়েন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এক ঘণ্টায় লেনদেন হয়েছে মাত্র ৬ কোটি টাকা। আর সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৬ পয়েন্ট।

বরাবরের মতো এদিন লেনদেনের শুরুতে ডিএসইতে সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। লেনদেনের প্রথম ৩ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১ পয়েন্ট।

এরপর বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ৫ পয়েন্ট। ১১টা ১০ মিনিটে বাড়ে ৮ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ২ পয়েন্ট।

এরপর নিম্নমুখী হয়ে পড়ে মূল্য সূচক। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট পড়ে যায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ৪ হাজার ৮১১ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১১০ কোটি ১১ লাখ টাকা। লেনদেন হওয়া ৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৬৫টি এবং অপরিবর্তীত আছে ৫৫টি।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দম কোম্পানির তালিকায় রয়েছে- এসপিসিএল, ইসলামী ব্যাংক, কাশেম ড্রাইসেল, অ্যাপেক্স ফুডস, স্কয়ার ফার্মা, আরএসআরএম স্টিল, ইউনাইটেড পাওয়ার, অ্যাপেক্স ট্যানারী, লাফার্জ সুরমা সিমেন্ট ও আলহ‍াজ টেক্সটাইল।

অপর শেয়ার বাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ৯ হাজার ৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৮২ লাখ টাকা।

লেনদেন হওয়া ৫২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ৬৯টি এবং অপরিবর্তীত আছে ৪১টির দাম।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad