ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

৩’শ কোটি টাকায় ডিএসই’র লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
৩’শ কোটি টাকায় ডিএসই’র লেনদেন

ঢাকা: টানা দরপতনের সঙ্গে লেনদেন খরা দেখা দিয়েছে দেশের উভয় শেয়ারবাজারে। শেষ ৮ কার্যদিবসের মধ্যে ৫ দিনই দর পতনের ঘটনা ঘটেছে।

এমন দর পতনের প্রভাবে দুই মাস পর আবারও ৩’শ কোটি টাকার ঘরে নেমে এসেছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন।

সোমবার (২৪ আগস্ট) লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩৯৯ কোটি ৩৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৬৮ কোটি ৩৯ লাখ টাকা কম। আর চলতি বছরের ২৮ জুলাইয়ের পর এই প্রথম ডিএসইর লেনদেন ৩’শ কোটি টাকার ঘরে নেমে এসেছে।

লেনদেনের সঙ্গে এই বাজারটি কমেছে মূল্য সূচকের পরিমাণও। দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৩৭ পয়েন্ট। লেনদেন হওয়া ২১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট এ দিন দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ৬৮টির এবং অপরিবর্তিত আছে ৪০টির দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসইতে) মূল্য সূচক পতনের সঙ্গে লেনদেন খরা দেখা দিয়েছে। এই বাজারটিতে সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের দিনের তুলনায় কমছে ৬৪ পয়েন্ট। আর লেনদেন হয়েছে মাত্র ২৭ কোটি ৯৫ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৪ কোটি ৮২ লাখ টাকা কম।

এই বাজারটিতে লেনদেন হওয়া ১৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে মাত্র ৪৩টির এবং অপরিবর্তিত আছে ৩১ টির দাম।

বাজার পর্যালোচনা দেখা যায়, সোমবার লেনদেনের শুরুতে ডিএসইতে সূচকে উর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। লেনদেনর প্রথম ৩ মিনিটেই ডিএসইএক্স সূচক
আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১ পয়েন্ট।

এরপর বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ৫ পয়েন্ট। ১১টা ১০ মিনিটে বাড়ে ৮ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ২ পয়েন্ট।

এরপর নিম্নমুখী হয়ে পড়ে মূল্য সূচক। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট পড়ে যায়। বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে ২০ পয়েন্ট।

মূল্য সূচকের এ নিম্নমুখী প্রবণতা লেনদেনের শেষ পর্যন্ত অব্যহত থাকে। দুপুর ১টা ডিএসইএক্স সূচক কমে ২৩ পয়েন্ট। দুপুর ২টায় কমে ৪১ পয়েন্ট। আর লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট কমে ৪ হাজার ৭৯৩ পয়েন্টে অবস্থান করছে।


এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ১ হাজার ৮৩২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ১ হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- শাহজীবাজার পাওয়ার, স্কয়ার ফার্মা, ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড পাওয়ার, অ্যাপেক্স ফুডস, কাশেম ড্রাইসেল, বেক্সিমকো ফার্মা, গ্রামীণ ফোন ও আরএসআরএম স্টিল।

অপর শেয়ার বাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬৪ পয়েন্ট কমে ৮ হাজার ৯৫৬ পয়েন্টে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।