ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন ৮৬ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন ৮৬ কোটি টাকা

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩০ আগস্ট’২০১৫) লেনদেনের শুরুতে উভয় শেয়ারবাজারে মূল্য সূচকে নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে লেনদেনেও দেখা দিয়েছে শ্লথ গতি।

প্রথম ঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) লেনদেন হয়েছে মাত্র ৮৬ কোটি টাকা। আর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৭ পয়েন্ট।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এক ঘণ্টায় লেনদেনে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৫ পয়েন্ট। আর লেনদেন হয়েছে মাত্র ৫ কোটি টাকা।

এদিন বরাবরের মতো লেনদেনের শুরুতে ডিএসইতে মূল্য সূচকে উর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। লেনদেনর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে যায়। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর হারানোর কারণে নিম্নমুখী হয়ে পড়ে মূল্য সূচক।

বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৭ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের অবস্থানে চলে আসে।

এরপর বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে যায়। ১১টা ২০ মিনিটে কমে ২ পয়েন্ট। সাড়ে ১১টায় কমে ৭ পয়েন্ট এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭৯৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ১৮৩ পয়েন্টে অবস্থান করছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০৩ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেন হওয়া ৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৫০টি এবং অপরিবর্তিত আছে ৪৮টি।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- তিতাস গ্যাস, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, এসপিসিএল, বারাকা পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, বিবিএস, ডেসকো, ইফাদ অটোস ও লিগাসি ফুটওয়্যার।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে ৮ হাজার ৯৪৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৩০ লাখ টাকা।

লেনদেন হওয়া ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ৯৪টি এবং অপরিবর্তিত আছে ২৬টির দাম।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।