ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের সঙ্গে কমলো লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
সূচকের সঙ্গে কমলো লেনদেন

ঢাকা: একদিনের ব্যবধানে আবারও মূল্য সূচকের পতন দেখা দিয়েছে উভয় শেয়ারবাজারে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।



রোববার (৩০ আগস্ট) লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ২১ পয়েন্ট। আর লেনদেন কমেছে ৭১ কোটি ২৩ লাখ টাকা। মোট লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৩৫ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট আগের দিনের তুলনায় দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ১০৪টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি’র।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে মাত্র ২৩ কোটি ৮ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৬ কোটি ৭০ লাখ টাকা কম।

এই বাজারে লেনদেনের মতোই কমেছে মূল্য সূচকের পরিমাণও। দিন শেষে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৩৬ পয়েন্ট। সিএসইতে লেনদেন হওয়া ১৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট আগের দিনের তুলনায় দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি’র।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার লেনদেনের শুরুতে ডিএসইতে মূল্য সূচকে ঊর্ধ্বমুখি প্রবণতা দেখা দেয়। লেনদেনর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে যায়। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর হারানোর কারণে নিম্নমুখি হয়ে পড়ে মূল্য
সূচক।

বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৭ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের অবস্থানে চলে আসে। বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে যায়।

এরপর মূল্য সূচকে টানা নিম্নমুখি প্রবণতা দেখা দেয়। যা দিনের শেষ পর্যন্ত অব্যহত থাকে। বেলা ১১টা ২০ মিনিটে কমে ২ পয়েন্ট। সাড়ে ১১টায় কমে ৭
পয়েন্ট। বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে ১৪ পয়েন্ট।

দুপুর ১২টায় কমে ১৩ পয়েন্ট। দুপুর ১টায় কমে ১৫ পয়েন্ট। দুপুর ২টায় কমে ২১ পয়েন্ট এবং দিন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট কমে ৪ হাজার ৭৯০ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৮৪৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮১ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দম কোম্পানির তালিকায় রয়েছে- তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, এসপিসিএল, ইউনাইটেড পাওয়ার, বারাকা পাওয়ার, সিভিও পেট্রো কেমিক্যাল, লাফার্জ সুরমা সিমেন্ট, ফার কেমিক্যাল, আলহাজ্ব টেক্সটাইল ও বিবিএস।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
এএসএস/বিএস

** ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন ৮৬ কোটি টাকা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।