ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের সঙ্গে কমলো লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৫
সূচকের সঙ্গে কমলো লেনদেন

ঢাকা: চার কার্যদিবস পর আবারও মূল্য সূচকের পতন দেখা দিয়েছে দেশের উভয় শেয়ারবাজারে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।



মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৭ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক কমেছে ৩৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া অর্ধেকের বেশি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট আগের দিনের তুলনায় দর হারিয়েছে। দিন শেষে ১৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে বেড়েছে ১০৮টি এবং অপরিবর্তীত আছে ৪০টি।

একই চিত্র সিএসইতেও। এই বাজারটিতে লেনদেন হওয়া ১৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ৭৭টির এবং অপরিবর্তীত আছে ২০টি।

মূল্য সূচকের পতনের সঙ্গে উভয় বাজারে কমছে লেনদেনের পরিমাণ। দিন শেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৮০ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২৮ কোটি ৭৯ লাখ টাকা কম। আর সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৫ কোটি ৩৮ লাখ টাকা কম।

মঙ্গলাবর ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- আমান ফিড, ইউনাইটেড এয়ার, লিন্ডা বিডি, ইমারেল্ড ওয়েল, স্কয়ার ফার্মা, কেপিসিএল, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, বিএসআরএম ও জিপি।

বাজার পর্যালোচনা দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। যা লেনদেনের প্রথম দেড় ঘণ্টা অব্যাহত থাকে। কিন্তু শেষ সময়ে এসে ঋণাত্মক হয়ে পড়ে সূচক।

মঙ্গলবার লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৯ পয়েন্ট।

এরপর সূচকের টানা ঊর্ধ্বমুখিতায় বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১১ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ১২ পয়েন্ট। বেলা ১১টা ৩৫ মিনিটে বাড়ে ১০ পয়েন্ট।

দুপুর ১২ টায় ডিএসইএক্স সূচক আগের দিনের স্থানে চলে আসে। দুপর ১টা ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট পড়ে যায়। দুপুর ১টা ৪৩
মিনিটে কমে ২৪ পয়েন্ট। দুপুর ২টায় কমে ১৪ পয়েন্ট এবং লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ৪ হাজার ৭৮৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৮২৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ১৭৫ পয়েন্টে অবস্থান করছে।

অপর শেয়ার বাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট কমে ৮ হাজার ৯০১ পয়েন্টে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad