ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

এক ঘণ্টায় ডিএসই’তে লেনদেন ৯৩ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এক ঘণ্টায় ডিএসই’তে লেনদেন ৯৩ কোটি টাকা

ঢাকা: সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম।



প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৮ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৯৩ কোটি টাকার কিছু বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টায় লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। ফলে বেড়েছে মূল্য সূচকও। এক ঘণ্টায় সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৫ পয়েন্ট।   আর লেনদেন হয়েছে প্রায় সাড়ে ৫ কোটি টাকা।
 
বাজার পর্যালোচনা দেখা গেছে, বৃহস্পতিবার ডিএসই’তে প্রথম মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৪ পয়েন্ট।
 
সূচকের এ ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের প্রথম এক ঘণ্টা অব্যাহত রয়েছে। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট।
 
বেলা ১১টা ১০ মিনিটে বাড়ে ১২ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে বাড়ে ৯ পয়েন্ট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্যসূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ১ হাজার ১৬৯ পয়েন্টে অবস্থান করছে।
 
এ সময় পর্যন্ত ডিএসই’তে লেনদেন হয়েছে ১১৮ কোটি ৪১ লাখ টাকা। লেনদেন হওয়া ১৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১০২টি এবং অপরিবর্তীত আছে ৫৭টিতে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসই’তে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বিএসআরএম, লিন্ডা বিডি, আমান ফীড, আলহাজ্ব টেক্সটাইল, বিডি ওয়েল্ডিং, ইমারেল্ড ওয়েল, ন্যাশনাল টিউব, জিপি, ইউনাইটেড এয়ার ও সিনো বাংলা।
 
অপর শেয়ারবাজার সিএসই’তে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮৬৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই’তে লেনদেন হয়েছে ৭ কোটি ৩ লাখ টাকা।
 
লেনদেন হওয়া ৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৬০টি এবং অপরিবর্তীত আছে ৩৯টিতে।
 
বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এএসএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।