ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শেয়ারবাজার

প্রথম ঘণ্টায় ডিএসইতে শতকোটি টাকার লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
প্রথম ঘণ্টায় ডিএসইতে শতকোটি টাকার লেনদেন

ঢাকা: গত কয়েকদিনের মতো সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।
 
প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক বুধবারের তুলনায় বেড়েছে নয় পয়েন্ট।

আর লেনদেন হয়েছে শতকোটি টাকার উপরে।
 
অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টায় মূল্য সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। এক ঘণ্টায় সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে সাত পয়েন্ট। আর লেনদেন হয়েছে সাত কোটি টাকার উপরে।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক বুধবারের তুলনায় ছয় পয়েন্ট বেড়ে যায়। সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে আট পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে পাঁচ পয়েন্ট।
 
এরপর মূল্য ‍সূচক কিছুটা নিম্নমুখী হয়। তবে লেনদেনের প্রথম এক ঘণ্টা সূচক ধনাত্মকই রয়েছে। সকাল ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে এক পয়েন্ট। বেলা ১১টা ১০ মিনিটে চার ও ১১টা ২০ মিনিটে বাড়ে ছয় পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক বুধবারের তুলনায় নয় পয়েন্ট বেড়ে চার হাজার ৮০৬ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় চার পয়েন্ট বেড়ে এক হাজার ৮শ ৪০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ অবস্থান করছে দুই পয়েন্ট বেড়ে এক হাজার ১শ ৮২ পয়েন্টে।
 
এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১শ ১২ কোটি আট লাখ টাকা। লেনদেন হওয়া ১শ ৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম বুধবারের তুলনায় বেড়েছে। অন্যদিকে, দাম কমেছে ৭৯টি ও অপরিবর্তিত রয়েছে ৫৪টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়ার, আমান ফিড, ইফাদ অটোস, বিএসআরএম স্টিল, কাশেম ড্রাইসেল, অ্যাপোলো ইস্পাত, বেক্সিমকো ফার্মা, কেয়া কসমেটিক, ইসলামী ব্যাংক ও এসপিসিএল।
 
অন্য শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক বুধবারের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে আট হাজার ৯শ ৫৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে আট কোটি ৫০ লাখ টাকা।
 
লেনদেন হওয়া ৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম বুধবারের তুলনায় বেড়েছে। অন্যদিকে, দাম কমেছে ৪৬টি ও অপরিবর্তিত রয়েছে ৩০টি।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
এএসএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa