ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

ঢাকা: তৃতীয় দিনের মতো মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে দেশের উভয় শেয়ারবাজর। সেই সঙ্গে বেড়েছে লেনদেন।



সোমবার (২১ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ১০ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্সেও সূচক বেড়েছে ১০ পয়েন্ট।

অপরদিকে দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫শ ১৯ কোটি ৬৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১শ ১ কোটি ৬১ লাখ টাকা বেশি। আর সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৯ কোটি ৫৩ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় বেশি ৬ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া অর্ধেকের বেশি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দিন শেষে ১৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম বেড়েছে আগের দিনের তুলনায়। অপরদিকে দাম কমেছে ১১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।
 
অপর শেয়ারবাজার সিএসইতেও লেনদেন হওয়া ১০৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আর দাম কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেপিসিএল, বিএসআরএম স্টিল, বেক্সিমকো ফার্মা, ইউনাইটেড এয়ার, সাইফ পাওয়ার, আমান ফিড, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, লাফার্জ সুরমা সিমেন্ট ও আইডিএলসি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৪১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮৭ পয়েন্টে অবস্থান করছে।
 
বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
এএসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।