ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে বেড়েছে সূচক, কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
শেষ কার্যদিবসে বেড়েছে সূচক, কমেছে লেনদেন

ঢাকা: ঈদের ছুটির আগে শেষ কার্যদিবসে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে দেশের উভয় শেয়ারবাজর। তবে উভয় শেয়ার বাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন।


 
মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক বেড়েছে ৩৬ পয়েন্ট।
 
অপরদিকে দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৬৯ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৫৪ কোটি ৯৪ লাখ টাকা কম। আর সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩০ কোটি ৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৯ কোটি ৪৯ লাখ টাকা কম।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া অর্ধেকের বেশি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দিন শেষে ১৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৮২টি এবং অপরিবর্তীত রয়েছে ৫৬টি।
 
অপর শেয়ারবাজার সিএসইতে লেনদেন হওয়া ১৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আর দাম কমেছে ৭৪টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৬টি।
 
লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৫৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বিএসআরএম স্টিল, কেপিসিএল, বিএসআরএম, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড এয়ার, বেক্সিমকো ফার্মা, আমান ফিড, এসিআই, শাহাজিবাজার পাওয়ার ও কাশেম ড্রাইসেল।
 
দাম বাড়ারে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- এপেক্স স্পিনিং, বিডি ল্যাম্পস, রেনউইক যজ্ঞেশ্বর, নরদার্ন জুট, আনোয়ার গ্যালভানাইজিং, প্রাইম টেক্স, জেমিনী সি ফুড, এপেক্স ফুড, বিএসআরএম ও ৮ম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বিচ হ্যাচারি, কে অ্যান্ড কিউ, এমটিবি, আইসিবি ১ম এনআরবি, পাওয়ার গ্রিড, আইসিবি সোনালি ১, আরামিট সিমেন্ট, শ্যামপুর সুগার, গ্রিনডেল্টা মিউচ্যুয়াল ফান্ড ও বিডিএইচ ১ম মিউচ্যুয়াল ফান্ড।
 
বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
এএসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa