ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

শেয়ারবাজার

সূচকের সঙ্গে কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা: এক কার্যদিবস ব্যবধানে দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের পতন ঘটেছে। সেই সঙ্গে উভয় শেয়ারবাজারে কমেছে লেনদেনের পরিমাণ।



সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৪ অক্টোবর) লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৪২ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক কমেছে ৬৪ পয়েন্ট।

অপরদিকে দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৮০ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৮৭ কোটি ৪৩ লাখ টাকা কম। আর সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২ কোটি ৪৮ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩ কোটি ৯৭ লাখ টাকা কম।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম কমেছে। দিন শেষে ২৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম কমেছে। অপরদিকে দাম বেড়েছে ৫৬টি এবং অপরিবর্তীত আছে ২৭টি।

অপর শেয়ারবাজার সিএসইতে লেনদেন হওয়া ১৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম কমেছে। দাম বেড়েছে ৪১টির এবং অপরিবর্তীত আছে ৩০টি।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪২ পয়েন্ট কমে ৪ হাজার ৮১৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ১ হাজার ১৭০ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ফার কেমিক্যাল, সাইফ পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, সামিট অ্যালায়েন্স পোর্ট, স্কয়ার ফার্মা, আমান ফিডস, এসিআই, গ্রামীণফোন, কাশেম ড্রাইসেল ও  বিএসআরএম স্টিল।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- রহিম টেক্স, ৪র্থ আইসিবি, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার, এফবিএফ আইএফ, প্যারামাউন্ট টেক্সটাইল, আইসিবি ১ম এনআরবি, পপুলার ১ম মিউচ্যুয়াল ফান্ড, ডিবিএইচ ১ম মিউচ্যুয়াল ফান্ড ও প্রিমিয়ার সিমেন্ট।

অন্যদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইবিএল ১ম মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম লাইফ, ফার কেমিক্যাল, আমান ফিডস, বিডি ফাইন্যান্স, এপেক্স ফুডস, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, সাফকো স্পিনিং, এপেক্স ট্যানারি ও সোনারগাঁও টেক্সটাইল।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa