ঢাকা, বুধবার, ১৮ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

শেয়ারবাজার

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: এক দিনের ব্যবধানে ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) দুই বাজারেই বেড়েছে মূল্য সূচক।

একইসঙ্গে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৫ অক্টোবর) লেনদেন শেষে ডিএসইতে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৬ পয়েন্ট। লেনদেন বেড়েছে ৪৭ কোটি ৮২ লাখ টাকা।

আগের দিন রোববার (০৪ অক্টোবর) ডিএসইএক্স সূচক কমেছিলো ৪২ পয়েন্ট। লেনদেন কমেছিলো ৮৭ কোটি ৪৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার সিএসইতে সোমবার সিএসইএক্স সূচক বেড়েছে ৩০ পয়েন্ট। লেনদেন বেড়েছে ৩৩ লাখ টাকা। রোববার সিএসইএক্স সূচক কমেছিলো ৬৪ পয়েন্ট। সে সঙ্গে লেনদেন কমেছিলো ৩ কোটি ৯৭ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে মূল্য সূচক বাড়লেও লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে যে কয়টির দাম বেড়েছে কমেছে তার চেয়ে বেশি।

দিন শেষে লেনদেন হওয়া ১৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ১২৬টি এবং অপরিবর্তীত আছে ২৭টি। মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৮৪ কোটি ৬২ লাখ টাকা।

অপর শেয়ারবাজার সিএসইতেও লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড আগের দিনের তুলনায় দর হারিয়েছে। লেনদেন হওয়া ১০৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম কমেছে। আর দাম বেড়েছে ৮৮টির এবং অপরিবর্তীত আছে ৩৩টি। এ বাজারে মোট লেনদেন হয়েছে ২২ কোটি ৮১ লাখ টাকা।

সোমবার ডিএসইতে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। যা লেনদেনের প্রথম তিন ঘণ্টা অব্যহত থাকে। তবে শেষ ৪৫ মিনিটের লেনদেনে ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরে আসে সূচক।

লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট পড়ে যায়। এরপর বেলা ১১টায় ডিএসইএক্স সূচক কমে ১৫ পয়েন্ট। দুপুর ১২ টায় কমে ১৫ পয়েন্ট। দুপুর ১টায় কমে ১০ পয়েন্ট। দেড়টায় কমে ৮ পয়েন্ট।

এরপর ঊর্ধ্বমুখী হতে থাকে মূল্য সূচক। দুপুর ২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৩১ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৭০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, ফার কেমিক্যাল, সাইফ পাওয়ার, আইডিএলসি, ইসলামী ব্যাংক, বিএসআরএম স্টিল ও লাফার্জ সুরমা সিমেন্ট।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa