ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে বাড়লেও সিএসইতে কমেছে সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৫
ডিএসইতে বাড়লেও সিএসইতে কমেছে সূচক

ঢাকা: টানা দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সেই সঙ্গে এ বাজারে আগের দিনের তুলনায় বেড়েছে লেনদেনের পরিমাণ।


 
তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এক দিনের ব্যবধানেই মূল্য সূচকের পতন ঘটেছে। সূচকের পতন ঘটলেও এ বাজারে ডিএসইর মতো লেনদেনের পরিমাণ বেড়েছে।
 
সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৬ অক্টোবর) লেনদেন শেষে ডিএসইতে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ৩০ কোটি ২১ লাখ টাকা।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে দশমিক ৫৮ পয়েন্ট। তবে লেনদেন বেড়েছে ১১ কোটি ৬৫ লাখ টাকা।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে মূল্য সূচক বাড়লেও লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের অধিকাংশই দর হারিয়েছে।
 
দিন শেষে লেনদেন হওয়া ১৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ১০৯টি এবং অপরিবর্তীত আছে ৪১টি। মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪১৪ কোটি ৮৩ লাখ টাকা।
 
অপর শেয়ারবাজার সিএসইতেও লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড আগের দিনের তুলনায় দর হারিয়েছে। লেনদেন হওয়া ১৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম কমেছে। আর দাম বেড়েছে ৮৪টির এবং অপরিবর্তীত আছে ২৯টি। এই বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৩৪ কোটি ৬৬ লাখ টাকা।
 
এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। দিনের লেনদেন শেষেও এ ঊর্ধ্বমুখী ধারা অব্যহত থাকে।
 
লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১২ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে বাড়ে ১৫ পয়েন্ট।
 
এরপর বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১৯ পয়েন্ট। বেলা ১১টা ১০ মিনিটে বাড়ে ১৩ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ১ পয়েন্ট। ১১টা ৪৫ মিনিটে বাড়ে ২ পয়েন্ট। দুপুর ১২টায় বাড়ে ১২ পয়েন্ট। দুপুর ১টায় বাড়ে ৬ পয়েন্ট। ২টায় বাড়ে ৩ পয়েন্ট।
 
এরপর ২টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে যায়। তবে শেষ ১০ মিনিটের লেনদেনে ফের ঊর্ধ্বমুখী হয় সূচক। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৩৩ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৬৮ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, সাইফ পাওয়ার, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, আরএকে সিরামিক, লাফার্জ সুরমা সিমেন্ট, ট্রাস্ট ব্যাংক, আইএফআইসি ও ফার কেমিক্যাল।
 
বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।