ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

এবার শেয়ারবাজারে বড় উত্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
এবার শেয়ারবাজারে বড় উত্থান

ঢাকা: মূল্য সূচকের ব্যাপক দর পতনের একদিন পরেই দেশের শেয়ারবাজারে বড় উত্থান ঘটেছে। দুই বাজারেই লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম বেড়েছে।

ফলে বেড়েছে মূল্য সূচকও। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।
 
সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১২ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ডিএসইএক্স সূচক বেড়েছে ৪৮ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক বেড়েছে ১০৮ পয়েন্ট।
 
আগের দিন রোববার (১১ অক্টোবর) দুই বাজারেই সূচকের বড় ধরনের পতন ঘটে। ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে যায় ৫৩ পয়েন্ট। আর  সিএসইতে সিএসইএক্স সূচক কমে যায় ১০৯ পয়েন্ট।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড আগের দিনের তুলনায় বেড়েছে। দিন শেষে দাম বাড়ার তালিকায় রয়েছে ১৮৬টির। অপরদিকে দাম কমেছে ১০২টি এবং অপরিবর্তীত রয়েছে ২৮টি।
 
একই চিত্র অপর শেয়ারবাজার সিএসইতেও। এই বাজারটিতে লেনদেন হওয়া ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আর দাম কমেছে ৫৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৩টি।
 
সূচকের সঙ্গে প্রধান শেয়ারবাজার ডিএসইতে এ দিন বেড়েছে লেনদেনের পরিমাণ। এই বাজারটিতে দিন শেষে লেনদেন হয়েছে ৪১৬ কোটি ৪৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৮৭ কোটি ৯৯ লাখ টাকা বেশি।
 
ডিএসইতে বাড়লেও লেনদেন কমেছে সিএসইতে। এই বাজারটি লেনদেন হয়েছে ৩০ কোটি ৬০ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩ কোটি ১৭ লাখ টাকা কম।
 
ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইউসিবিএল, মোজাফ্ফর হোসেন স্পিনিং, বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ব্র্যাক ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, অলিম্পিক, প্রিমিয়ার সিমেন্ট, সিটি ব্যাংক ও সাইফ পাওয়ার।
 
দাম বাড়ায় শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বিএসসিসিএল, প্রিমিয়ার সিমেন্ট, ব্র্যাক ব্যাংক, আইসিবি এএমসিএল ২য়, এনএলআই প্রথম মিউচ্যুয়াল ফান্ড, যমুনা ব্যাংক, আইসিবি সোনালী ১, বিএসআরএম স্টিল, এশিয়া ইন্স্যুরেন্স ও প্রাইম ১ আইসিবিএ।
 
অন্যদিকে দাম কমায় শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- জিলবাংলা সুগার, মেঘনা পিইটি, বিডি ওয়েল্ডিং, সানলাইফ ইন্স্যুরেন্স, স্টাইলক্র্যাফট, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ১, আনোয়ার গ্যালভানাইজিং, মুন্নু সিরামিকস, লিগেসি ফুট ও বিডি ল্যাম্পস।
 
বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।