ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে বাড়লেও সিএসইতে কমেছে সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
ডিএসইতে বাড়লেও সিএসইতে কমেছে সূচক

ঢাকা: দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকের ঊর্ধ্বমুখীতা ধরে রেখেছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে সূচকের বড় উত্থানের একদিন পরেই ফের পতন ঘটেছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।



সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৩ অক্টোবর) লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৩ পয়েন্ট।

তবে ডিএসইর অপর দুই সূচক ডিএসই ৩০ ও ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় কমেছে। এরমধ্যে ডিএসই ৩০ সূচক কমেছে দশমিক ৭১ পয়েন্ট। আর ডিএসই শরীয়াহ্ সূচক কমেছে ২ পয়েন্ট।

এ বাজারে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৯ কোটি ৪৯ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩৩ কোটি ২ লাখ টাকা বেশি।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৭ পয়েন্ট। আর সিএএসপিআই সূচক কমেছে ৯ পয়েন্ট। তবে বেড়েছে সিএসই ৩০ সূচক। এ সূচকটি আগের দিনের তুলনায় বেড়েছে ৩৬ পয়েন্ট।

সূচক কমলেও এ বাজারেও বেড়েছে লেনদেনের পরিমাণ। দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩ কোটি ৪৪ লাখ টাকা বেশি।

এদিকে ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে যে কয়টির দাম বেড়েছে, কমেছে তার চেয়ে বেশি। দিন শেষে লেনদেন হওয়া ১৪০টি প্রতিষ্ঠান আগের দিনের তুলনায় দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ১৩৩টি এবং অপরিবর্তীত আছে ৪২টি।

অপর শেয়ারবাজার সিএসইতেও দাম বাড়ার তুলনায় দাম কমা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি। এ বাজারে লেনদেন হওয়া ১১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় কমেছে। আর দাম বেড়েছে ১০৪টির এবং অপরিবর্তীত আছে ২৩টি।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, বিএসআরএম স্টিল, ইউসিবিএল, প্রিমিয়ার সিমেন্ট, এমারেল্ড অয়েল ও সিটি ব্যাংক।

ডিএসইর সূচকের চিত্র পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার সূচকের নিম্নমুখীতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে যায় ৭ পয়েন্ট।
 
অবশ্য এর ১০ মিনিটের ব্যবধানেই ঊর্ধ্বমুখী হয় সূচক। ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৮ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ২৩ পয়েন্ট। ১১টা ১০ মিনিটে বাড়ে ২৪ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ১৬ পয়েন্ট।

এরপর দুপুর ১২টায় বাড়ে ১৮ পয়েন্ট। দুপুর ১টায় বাড়ে ৭ পয়েন্ট। টানা নিম্নমুখীতায় দুপুর ১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে যায়।

অবশ্য ১০ মিনিটের ব্যবধানে ফের ঊর্ধ্বমুখী হয় সূচক। দুপুর ২টায় ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। আর দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭৯ পয়েন্টে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।