ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন ৭১ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন ৭১ কোটি টাকা

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৪ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের শুরুতে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে লেনদেনেও বিরাজ করছে শ্লথ গতি।



ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক ঘণ্টায় আগের দিনের তুলনায় কমেছে ৩১ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ৫৫ পয়েন্ট।

অপরদিকে ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন হয়েছে ৭১ কোটি ৬৮ লাখ টাকা। লেনদেন হওয়া ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় কমেছে। দাম বেড়েছে ৫০টির এবং অপরিবর্তিত আছে ৪১টির।

অপর বাজার সিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ৪ কোটি ৫৫ লাখ টাকার। লেনদেন হওয়া ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত আছে ২৩টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৩ পয়েন্ট।
 
অবশ্য ১০ মিনিটের ব্যবধানেই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে যায় ৫ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে কমে ১৬ পয়েন্ট।
 
বেলা ১১ টায় কমে ১৬ পয়েন্ট। ১১টা ১০ মিনটে কমে ১৭ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে কমে ২৯ পয়েন্ট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট কমে ৪ হাজার ৭৪৭ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ১ হাজার ৮০২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ১ হাজার ১৩৫ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ব্র্যাক ব্যাংক, ভিসিও পেট্রোকেমিক্যাল, ফার কেমিক্যাল, আইডিএলসি, স্কয়ার ফার্মা, বিএসআরএম, ইউনাইটেড পাওয়ার ও আলহাজ্ব টেক্সটাইল।

অপর শেয়ার বাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫৫ পয়েন্ট কমে ৮ হাজার ৮৪৯ পয়েন্টে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
এএসএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।