ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দুই বাজারেই বড় পতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
দুই বাজারেই বড় পতন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় পতন ঘটেছে। সে সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।


 
সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৪ অক্টোবর) লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৬৩ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ১১৯ পয়েন্ট।
 
সূচকের সঙ্গে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৪০ কোটি ৫৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন কমেছে ১৩ কোটি ৭ লাখ টাকা।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ২৪১ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড আগের দিনের তুলনায় দর হারিয়েছে। আর দাম বেড়েছে মাত্র ৫১টির এবং অপরিবর্তীত আছে ২৬টি। এ বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৩০৮ কোটি ৯০ লাখ টাকা।
 
অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৯৭ লাখ টাকা। এ বাজারটিতে লেনদেন হওয়া ১৯৯টি প্রতিষ্ঠানই দর হারিয়েছে। আর দাম বেড়েছে মাত্র ৩০টির এবং অপরিবর্তীত আছে ১৯টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৩ পয়েন্ট।
 
অবশ্য ১০ মিনিটের ব্যবধানেই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের পতন আরও ত্বরান্বিত হয়। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে যায় ৫ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে কমে ১৬ পয়েন্ট।

এ ধারাবাহিকতায় বেলা ১১টায় কমে ১৬ পয়েন্ট। ১১টা ১০ মিনিটে কমে ১৭ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে কমে ২৯ পয়েন্ট। বেলা সাড়ে ১১টায় কমে ৩১ পয়েন্ট।
 
এরপর দুপুর ১২টায় কমে ৩৮ পয়েন্ট। দুপুর ১টায় কমে ৩৯ পয়েন্ট। ২টায় কমে ৫৫ পয়েন্ট। আর লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬৩ পয়েন্ট কমে ৪ হাজার ৭১৬ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট কমে ১ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ১ হাজার ১২৭ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ভিসিও পেট্রোকেমিক্যাল, সাইফ পাওয়ার, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, ফার কেমিক্যাল, ইউনাইটেড এয়ার ও ইউসিবিএল।
 
বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।