ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

শেয়ারবাজার

শেয়ারবাজারে ফের দর পতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
শেয়ারবাজারে ফের দর পতন

ঢাকা: দু’দিন দাম বাড়ার পর আবার পতন ঘটেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

বুধবার (২১ অক্টোবর) লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৯ পয়েন্ট।

অপর বাজার সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ১৮ পয়েন্ট।

তবে সূচকের পতন ঘটলেও দুই বাজারে কিছুটা বেড়েছে লেনদেন। ডিএসইতে দিন শেষে লেনদেন হয়েছে ৩শ ৫৬ কোটি ৬১ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১৭ কোটি ১ লাখ টাকা বেশি।

সেই সঙ্গে দাম বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের। এই বাজারটিতে লেনদেন হওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৬৩ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৭৪ লাখ টাকা বেশি। এ বাজারটিতে লেনদেন হওয়া ১০১টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আর দাম কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত ৩৪টি।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, কেডিএস এক্সেসরিজ, শাহাজীবাজার পাওয়ার, আমান ফিড, বেঙ্গল উইন্সডোর, সাইফ পাওয়ার, ইউসিবিএল, গ্রামীণফোন ও ফার কেমিক্যাল।
 
দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- অরিয়ন ইনফিউশন, এক্সিম ১ম মিউচ্যুয়াল ফান্ড, ফারইস্ট নিটিং, বেঙ্গল উইন্সডোর, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, আইসিবি, সানলাইফ ইন্স্যুরেন্স, ফার কেমিক্যাল, ইস্টার্ন ইন্স্যুরেন্স ও লঙ্কাবাংলা ফাইন্যান্স।

অন্যদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ৩য় আইসিবি, আনোয়ার গ্যালভানাইজিং, কে অ্যান্ড কিউ, আইএফআইসি, স্ট্যান্ডার্ড সিরামিকস, অ্যাপেক্স ফুডস, মুন্নু সিরামিকস, প্রিমিয়ার সিমেন্ট, প্রাইম টেক্স ও সোনারগাঁও টেক্সটাইল।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
এএসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa