ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শুরুতেই নিম্নমুখী সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
শুরুতেই নিম্নমুখী সূচক

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৫ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের শুরুতে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা গেছে।
 
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক ঘণ্টায় আগের দিনের তুলনায় কমেছে ২২ পয়েন্ট।

আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ২৪ পয়েন্ট।
 
অপরদিকে ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন হয়েছে ৭৪ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেন হওয়া ১৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় কমেছে। দাম বেড়েছে ৭৩টির এবং অপরিবর্তিত আছে ৪১টির।
 
অপর বাজার সিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ৭ কোটি ২১ লাখ টাকার। লেনদেন হওয়া ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৬২টির এবং অপরিবর্তিত আছে ২২টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৩ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে যায়।
 
তবে সূচকের এ ঊর্ধ্বমুখীতা বজায় থাকে মাত্র ৮ মিনিট। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে যায়। এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন প্রবণতা।
 
বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে যায় ১৪ পয়েন্ট। বেলা ১১টায় কমে ১১ পয়েন্ট। ১১টা ১০ মিনিটে কমে ১৯ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে কমে ২২ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ৪ হাজার ৬২৭ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৭৫১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ১০৮ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- মিরাকেল ইন্ডাস্ট্রিজ, আমান ফিড, কেডিএস, ইউনাইটেড এয়ার, সিভিও পেট্রোক্যামিক্যাল, ইফাদ অটোস, ফুওয়াং ফুড, সিঅ্যান্ডএ টেক্সটাইল, এসপিসিএল ও এমারেল্ড অয়েল।
 
অপর শেয়ার বাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৮ হাজার ৬০৯ পয়েন্টে অবস্থান করছে।
 
বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad