ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

শেয়ারবাজার

দু’বাজারেই সূচকে মিশ্র প্রবণতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
দু’বাজারেই সূচকে মিশ্র প্রবণতা

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৫ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকে মিশ্র প্রবণতা দেখা দিয়েছে।
 
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়েছে।

সে সঙ্গে বেড়েছে ডিএসই শরীয়াহ্ সূচক। এ সূচকটি বেড়েছে ৩ পয়েন্ট। তবে ঋণাত্মক রয়েছে ডিএসই-৩০ সূচক। এ সূচকটি কমেছে দশমিক ৩৪ পয়েন্ট।
 
অপর শেয়ারবাজার সিএসইতেও সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে দশমিক ৭৩ পয়েন্ট। সিএসই-৫০ সূচক কমেছে ১ পয়েন্ট।
 
তবে বেড়েছে সিএসই-৩০, সিএএসপিআই ও সিএসআই সূচক। এরমধ্যে সিএসই-৩০ সূচক বেড়েছে ৫১ পয়েন্ট, সিএএসপিআই বেড়েছে ১ পয়েন্ট ও সিএসআই সূচক বেড়েছে ১ পয়েন্ট।
 
এদিকে দিন শেষে ডিএসইতে আগের দিনের তুলনায় ৩০ কোটি ৪৭ লাখ টাকা কম লেনদেন হয়েছে। বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৭০ লাখ টাকা।
 
এ বাজারে লেনদেন হওয়া ১৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১২৩টির এবং অপরিবর্তীত আছে ৩৪টি।
অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৮ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৩৫ লাখ টাকা কম। এই বাজারটিতে লেনদেন হওয়া ১১৩টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আর দাম কমেছে ৯২টির এবং অপরিবর্তীত আছে ২৮টি।
 
এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, কেডিএস এক্সেসরিজ, শাহাজীবাজার পাওয়ার, আমান ফিড, বেঙ্গল উইন্ডসোর, সাইফ পাওয়ার, ইউসিবিএল, গ্রামীণফোন ও ফার কেমিক্যাল।
 
দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- আমান ফি, সিভিও পেট্রোক্যামিক্যাল, কেডিএস, বেক্সিমকো ফার্মা, ইউনাইটেড এয়ার, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, সিঅ্যান্ডএ টেক্সটাইল, এসপিসিএল, ইফাদ অটোস ও বিএসআরএম স্টিল।
 
বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa