ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের পতনেও বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
সূচকের পতনেও বেড়েছে লেনদেন

ঢাকা: একদিনের ব্যবধানে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আবার মূল্য সূচকের পতন ঘটেছে।

সোমবার (২৬ অক্টোবর) লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ১৮ পয়েন্ট।

ডিএসইএক্স সূচকের মতোই পতন ঘটেছে অন্য সূচকগুলোরও। ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় কমেছে ৬ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক কমেছে ১০ পয়েন্ট।

অপর শেয়ারবাজার সিএসইতেও সবকটি সূচকের পতন হয়েছে। সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৪০ পয়েন্ট। সিএসই-৫০ সূচক কমেছে ৬ পয়েন্ট, সিএসই-৩০ কমেছে ৪৫ পয়েন্ট, সিএএসপিআই কমেছে ৬৪ পয়েন্ট ও সিএসআই সূচক কমেছে ৭ পয়েন্ট।

এদিকে সূচকের পতন ঘটলেও ডিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৪৬ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৮৯ কোটি ৭৬ লাখ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত আছে ৩৮টি।

অপর বাজার সিএসইতে সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরমাণ। সিএসইতে দিন শেষে লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৩ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৮৫ লাখ টাকা কম।

এই বাজারটিতে লেনদেন হওয়া ১০৫টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় কমেছে। আর দাম বেড়েছে ৮৯টির এবং অপরিবর্তিত আছে ৩৩টি।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সিভিও, লাফার্জ সুরমা সিমেন্ট, ইফাদ অটোস, এসপিসিএল, কেডিএস, সি অ্যান্ড এ টেক্সটাইল, জিপি, কেপিসিএল, আমান ফীড ও ইমারেল্ড অয়েল।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
এএসএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।