ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

শেয়ারবাজার

প্রথম ঘণ্টায় ডিএসইতে ৭০ কোটি টাকার লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
প্রথম ঘণ্টায় ডিএসইতে ৭০ কোটি টাকার লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২৭ অক্টোবর) লেনদেদেনর শুরুতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে।
 
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক ঘণ্টায় আগের দিনের তুলনায় কমেছে ১২ পয়েন্ট।

আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ১০ পয়েন্ট।
 
অপরদিকে ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন হয়েছে ৭০ কোটি ১২ লাখ টাকা। লেনদেন হওয়া ১৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় কমেছে। দাম বেড়েছে ৭৯টির এবং অপরিবর্তিত আছে ৪৫টির।
 
অপর বাজার সিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ৭ কোটি ২২ লাখ টাকার। লেনদেন হওয়া ৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড’র দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত আছে ২০টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে যায়।
 
এরপরেই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে যায়। এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন প্রবণতা।
 
বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে যায় ৯ পয়েন্ট। বেলা ১১টায় কমে ১৪ পয়েন্ট। ১১টা ১০ মিনটে কমে ১৩ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে কমে ১২ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৬২০ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৭৪৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ১ হাজার ১০৮ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- লাফার্জ সুরমা সিমেন্ট, সি অ্যান্ড এ টেক্সটাইল, এসপিসিএল, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, কেডিএস, স্কয়ার ফার্মা, কেপিসিএল, ইউনাইটেড পাওয়ার, আমান ফীড ও সিভিও পেট্রোকেমিক্যাল।
 
বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa