ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

শেয়ারবাজার

দু’শ কোটির ঘরে নামলো ডিএসইর লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
দু’শ কোটির ঘরে নামলো ডিএসইর লেনদেন

ঢাকা: টানা দরপতনের সঙ্গে লেনদেন খরা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। গত ক’দিন ৩শ’ কোটি টাকার ঘরে ঘুরপাক খাওয়া ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন কমে চলে এসেছে দু’শ কোটি টাকার ঘরে।


 
মঙ্গলবার (২৭ অক্টোবর) দিনের কার্যক্রম শেষে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৭ কোটি ৬ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১১৮ কোটি ৪০ লাখ টাকা কম। আর ডিএসইতে শেষ ১২৯ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন।

এর আগে চলতি বছরের ১২ এপ্রিল ডিএসইতে ৩শ’ কোটি টাকার কম লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয় ২৮৯ কোটি ৫৬ লাখ টাকা।

ডিএসইর লেনদেন সংক্রান্ত তথ্য পর্যালোচনায় দেখা যায়, ২০১৪ সালের শেষের দিকে দেখা দেওয়া লেনদেন খরা চলতি বছরের এপ্রিলে এসে কাটিয়ে উঠতে শুরু করে। দু’শ কোটি টাকার ঘরে নেমে যাওয়া ডিএসইর লেনদেন ১৩ এপ্রিল ৪১২ কোটি টাকা ছাড়ায়।
 
এরপর ধারাবাহিকভাবেই বাড়তে থাকে ডিএসর লেনদেন। নিয়মিত চারশ’ কোটির ঘরে ঘুরপাক খাওয়া লেনদেন মে মাসে এসে ৮শ’ কোটি টাকা ছাড়িয়ে যায়। লেনদেনের এ গতি অব্যহত থাকায় ১ জুন হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়।

এরপর লেনদেন কিছুটা কমলেও জুলাই মাসে নিয়মিতই ৭শ’ থেকে ৮শ’ কোটি টাকার ঘরে লেনদেন হয়। আগস্টেও লেনদেন ৬শ’ থেকে ৭শ’ কোটি টাকার ঘরে ছিল। এমনকি কয়েকদিন ৯শ’ কোটি টাকাও ছাড়িয়ে যায় লেনদেন।
 
তবে আগস্টের শেষ দিকে এসে কমতে থাকে লেনদেনের গতি। ৭শ’ থেকে ৮শ’ কোটি টাকার ঘরে ঘুরপাক খাওয়া লেনদেন চলে আসে ৪শ’ কোটি টাকার ঘরে। সেপ্টেম্বরে তা আরও কমে ৩শ’ থেকে ৪শ’ কোটি টাকার ঘরে চলে আসে।
 
আর চলতি মাসের অধিকাংশ দিনই ডিএসইতে লেনদেন হয়েছে ৩শ’ কোটি টাকার ঘরে। শেষ কার্যদিবস মঙ্গলবার তা কমে চলে এসেছে ২শ’ কোটি টাকার ঘরে।
 
এদিকে মঙ্গলবারের লেনদেন শেষে ডিএসইতে মূল্য সূচকের বড় পতন ঘটেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৪১ পয়েন্ট। কমেছে অন্য দু’টি সূচকও। ডিএসই-৩০ সূচক কমছে ১৫ পয়েন্ট, আর ডিএসই শরীয়াহ্ সূচক কমেছে ৮ পয়েন্ট।
 
এ বাজারটিতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠান দর হারিয়েছে। দিন শেষে ২০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ৭৪টির এবং অপরিবর্তিত আছে ৪২টি।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় পতন ঘটেছে। লেনদেন শেষে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৭৪ পয়েন্ট। সিএএসপিআই সূচক কমেছে ১২৩ পয়েন্ট।
 
বাকি সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক কমেছে ৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক কমেছে ১০২ পয়েন্ট এবং সিএসআই সূচক কমেছে ৭ পয়েন্ট।
 
এ বাজারটি লেনদেন হয়েছে ২৬ কোটি ৭৮ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৬৫ লাখ টাকা কম। এই বাজারটিতে লেনদেন হওয়া ১৫৫টি প্রতিষ্ঠানই আগের দিনের তুলনায় দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ৫৫টির এবং অপরিবর্তিত আছে ২৭টি।
 
মঙ্গলবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- লাফার্জ সুরমা সিমেন্ট, এসপিসিএল, ইউনাইটেড এয়ার, কেডিএস, সিঅ্যান্ডএ টেক্সটাইল, স্কয়ার ফার্মা, আমান ফিড, সিভিও পেট্রোকেমিক্যাল, অলেম্পিক এক্সেসরিজ ও কেপিসিএল।
 
বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa