ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৮ নভেম্বর) লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে।
 
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক ঘণ্টায় আগের দিনের তুলনায় কমেছে ১৮ পয়েন্ট।

আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ৪১ পয়েন্ট।
 
ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন হয়েছে ৭০ কোটি ২৫ লাখ টাকা। লেনদেন হওয়া ১৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড’র দাম আগের দিনের তুলনায় কমেছে। দাম বেড়েছে ৬৪টির এবং অপরিবর্তীত আছে ৪১টির।
 
অপর বাজার সিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে চার কোটি ৪০ লাখ টাকার। লেনদেন হওয়া ৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড’র দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৯০টির এবং অপরিবর্তীত আছে ১২টির।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম পাঁচ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় তিন পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে বাড়ে দুই পয়েন্ট।
 
এরপরেই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় চার পয়েন্ট কমে যায়। এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচক পতনের প্রবণতা।
 
বেলা ১১ টায় ডিএসইএক্স সূচক কমে নয় পয়েন্ট। ১১টা ১০ মিনটে কমে ২২ পয়েন্ট ও ১১টা ২০ মিনিটে কমে ২১ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট কমে চার হাজার ৪৮৪ পয়েন্টে অবস্থান করছিলো।
 
এদিকে, ডিএসই ৩০ মূল্যসূচক আগের দিনের তুলনায় পাঁচ পয়েন্ট কমে এক হাজার ৭০৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় চার পয়েন্ট কমে এক হাজার ৭৯ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইফাদ অটোস, কেডিএস, বিএসআরএম, কাশেম ড্রাইসেল, ইউনাইটেড এয়ার, মিথুন নীটিং, পাওয়ার গ্রীড, আলহাজ্ব টেক্সটাইল, সাইফ পাওয়ার ও বিএসআরএম স্টিল।
 
বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৫
এএসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।