ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ারবাজারে পতন চলছেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
শেয়ারবাজারে পতন চলছেই

ঢাকা: দর পতনের কবলে পড়া দেশের শেয়ারবাজার পতনের কবলেই ঘুরপাক খাচ্ছে। প্রতিদিনই লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠান দর হারাচ্ছে।

সেই সঙ্গে লেনদেনেও দেখা দিয়েছে শ্লথগতি।
 
বুধবার (১১ নভেম্বর) দর পতনের মধ্য দিয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) টানা ষষ্ঠদিন পার করলো।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৮৫টি প্রতিষ্ঠানই দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ৯৫টির এবং অপরিবর্তিত আছে ৩৪টি।
 
ক্যাটাগরিভিত্তিক কোম্পানির তালিকায় দেখা যাচ্ছে, ‘এ’ ক্যাটাগরির ২৬৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে ১৬৪টিই দর হারিয়েছে। এর বিপরীতে দাম বেড়েছে ৬৭টির এবং অপরিবর্তিত আছে ৩৬টি।
 
সাধারণত ‘এ’ ক্যাটাগরির কোম্পানিগুলোকে ভালো মৌলভিত্তির কোম্পানি হিসেবে বিবেচনা করা হয়। সেক্ষেত্রে বুধবার লেনদেন হওয়া ভালো মৌলভিত্তির অধিকাংশ প্রতিষ্ঠানই দর হারিয়েছে।
 
আর শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়া ‘জেড’ ক্যাটাগরির ২৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে ১৪টি কোম্পানি দর হারিয়েছে। দাম বেড়েছে ৯টি কোম্পানির ও অপরিবর্তিত আছে ৬টি।
 
এদিকে অধিকাংশ প্রতিষ্ঠান দর হারানোর কারণে মূল্য সূচকেরও পতন ঘটেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৩৯ পয়েন্ট। অন্য দু’টি সূচকের মধ্যে ডিএসই-৩০ কমেছে ১৬ পয়েন্ট এবং ডিএসই শরীয়হ্ সূচক কমেছে ১১ পয়েন্ট।
 
আর দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৫৫ কোটি ২ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩৯ কোটি ৫ লাখ টাকা কম।
 
এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- তিতাস গ্যাস, সাইফ পাওয়ার, ইফাদ অটোস, বেক্সিমকো, স্কয়ার ফার্মা, কেডিএস, ইউনাইটেড পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম স্টিল ও বেক্সিমকো ফার্মা।
 
ডিএসইর মতো অপর শেয়ারবাজার সিএসইতে সূচকের পতন ঘটেছে। সিএসইক্স সূচক কমছে ৭২ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে সিএএসপিআই কমেছে ১২১ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৫২ পয়েন্ট ও সিএসআই ৮ পয়েন্ট কমেছে।
 
এ বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ৫৫ লাখ টাকা। দিনশেষে লেনদেন হওয়া ১৪৮টি প্রতিষ্ঠানই দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ৫৩টির এবং অপরিবর্তিত আছে ৪০টি।
 
বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।