ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

শেয়ারবাজার

ছয় কার্যদিবস পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
ছয় কার্যদিবস পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ঢাকা: টানা ছয় কার্যদিবস দর পতনের পর মূল্য সূচকের বড় উত্থান ঘটেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।


 
বৃহস্পতিবার (১২ নভেম্বর) লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৬২ পয়েন্ট। বেড়েছে অন্য দু’টি সূচকও। এরমধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ২৪ পয়েন্ট এবং ডিএসই শরীয়াহ্ সূচক বেড়েছে ১২ পয়েন্ট।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানেরই দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দিন শেষে দর বাড়া কোম্পানির তালিকায় রয়েছে ২২৮টি। অপরদিকে দাম কমার তালিকায় আছে ৫৪টি এবং অপরিবর্তিত আছে ৩১টি।
 
আর দিন শেষে মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩০৪ কোটি ৩৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৪৯ কোটি ৩৫ লাখ টাকা বেশি।
 
এদিকে ক্যাটাগরিভিত্তিক কোম্পানির তালিকায় দেখা যাচ্ছে, ‘এ’ ক্যাটাগরির ২৬৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে ১৮১টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত আছে ২৮টি।
 
আর ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হওয়া ২৯টি কোম্পানির মধ্যে ১৭টির দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ৪টির এবং অপরিবর্তিত আছে ৮টি। বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়ায় এসব কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে স্থান হয়।
 
অন্য ক্যাটাগরির মধ্যে নতুন তালিকাভুক্ত ৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪টির এবং অপরিবর্তীত আছে ১টি। আর ‘বি’ ক্যাটাগরির লেনদেন হওয়া ১৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৯টির দাম বেড়েছে। কমেছে ৩টির এবং অপরিবর্তিত আছে ১টি।
 
এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- তিতাস গ্যাস, ইফাদ অটোস, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, স্কয়ার ফার্মা, সাইফ পাওয়ার, কাশেম ড্রাইসেল, কেডিএস, ইউনাইটেড এয়ার ও আমান ফিড।
 
ডিএসইর মতো অপর শেয়ারবাজার সিএসইতেও সূচকের বড় উত্থান ঘটেছে। সিএসইক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৯৮ পয়েন্ট।

অন্য সূচকগুলোর মধ্যে সিএএসপিআই বেড়েছে ১৬১ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৩২ পয়েন্ট ও সিএসআই ৭ পয়েন্ট বেড়েছে।
 
এ বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ৪৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২ কোটি ১১ লাখ টাকা কম। দিন শেষে লেনদেন হওয়া ১৫৩টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৪৭টির এবং অপরিবর্তীত আছে ২০টি।
 
বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa