ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

হাতের মুঠোয় ডিএসইর সব তথ্য

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
হাতের মুঠোয় ডিএসইর সব তথ্য ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: হাতের মুঠোয় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব তথ্য পেতে মোবাইল অ্যাপ উন্মোচন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এই অ্যাপটির মাধ্যমে ডিএসইর সব তথ্য পাওয়া যাবে।



বুধবার (২৫ নভেম্বর) মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জ অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘ডিএসই ইনফো’ নামে মোবাইল অ্যাপটি উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

উদ্বোধনীতে পলক বলেন, এতদিন ডেস্কটপ ও ল্যাপটপ নির্ভর হলেও এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা বিশ্বের যেখানেই থাকুক ডিএসইর শেয়ারের সব তথ্য জানতে পারবেন।
 
গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহার করতে পারবেন। অ্যাপটি তৈরি করেছে আইসিটি বিভাগ ও ডিএসই।
 
অ্যাপের মাধ্যমে বর্তমানে শুধু শেয়ার বাজারের তথ্য জানা গেলেও ভবিষতে শেয়ার কেনা-বেচারও ফিচার সংযুক্ত করা হবে বলে জানান পলক।
 
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মো. হেলাল উদ্দীন নিজামী বলেন, প্রযুক্তিগতভাবে অর্থনৈতিক অগ্রযাত্রাকে এগিয়ে নিতে এই উদ্যোগ। মিনি স্ক্রিনে খুব সহজেই বিনিয়োগকারীরা বিভিন্ন তথ্য জানতে পারবেন।
 
মোবাইল ফোনের বহুমুখী ব্যবহারের মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জের এই অ্যাপটি ভূমিকার পাশাপাশি শেয়ার বাজারের তথ্য সরবরাহে এই অ্যাপটির গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে আশা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ডিএসইর পরিচালক ড. কায়কোবাদ।
 
ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়ার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব মিনা মাসুদুজ্জামান, এমসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফ হাবীব বক্তব্য রাখেন।

কী আছে অ্যাপে
অ্যাপটির প্রযুক্তিগত দিক তুলে ধরেন ঢাকা স্টক এক্সচেঞ্জের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার রেজাউর রহমান। তিনি জানান, অ্যাপটি খুব সহজে ডিএসই’র নিবন্ধিত কোম্পানির তথ্য দেবে। ‘এ টু জেড’ অপশনে থাকা কোম্পানির বিস্তারিত তথ্য জানা যাবে। হোম পাতায় থাকবে মার্কেটের সেরা ২০ প্রতিষ্ঠানের তথ্যও।
 
সর্বশেষ বাজার দর, ঢাকা স্টক এক্সচেঞ্জের সর্বশেষ খবরও পাওয়া যাবে অ্যাপটিতে। এছাড়া থাকছে, মাই পোর্ট ফোলিও, অন্যান্য শেয়ারের সঙ্গে তুলনামূলক ফিচার।
 
বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫/আপডেট: ১৭৩৫ ঘণ্টা
এমআইএইচ/জেডএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।