ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

টানা ৭ কার্যদিবস দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
টানা ৭ কার্যদিবস দরপতন

ঢাকা: দরপতনের কবল থেকে বের হতে পারছে না দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) উভয় বাজারে টানা ৭ কার্যদিবস দরপতন ঘটেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ১৯ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ২ পয়েন্ট।

ডিএসইতে ডিএসইএক্স সূচকের পাশাপাশি পতন ঘটেছে অন্য দু’টি সূচকেরও। এরমধ্যে ডিএসই শরীয়াহ্ সূচক কমেছে ২ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৪ কোটি ৬৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১০ কোটি ২৮ লাখ টাকা কম। এ বাজারটিতে লেনদেন হওয়া ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত আছে ৫৭টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, কাশেম ড্রাইসেল, স্কয়ার ফার্মা, এমারেল্ড অয়েল, সিঙ্গার বিডি, সাইফ পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, রিজেন্ট টেক্স, বিএসআরএম স্টিল ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।

দাম বা‍ড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কাশেম ড্রাইসেল, জিকিউ বলপেন, এফবিএফআইএফ, এপেক্স ট্যানারি, প্রাইম টেক্স, সিঙ্গার বিডি, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড-১, বিডি ল্যাম্পস, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ও রেনউইক যজ্ঞেশ্বর।

অপরদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- রিজেন্ট টেক্স, আইএসএন, সিম টেক্স, মডার্ন ডাইং, এইমস প্রথম মিউচ্যুয়াল ফান্ড, ব্যাংক এশিয়া, ৪র্থ আইসিবি, প্রাইম লাইফ, মাইডাস ফ্যাইন্যান্স ও তসরীফা ইন্ডাস্ট্রিজ।

অপর বাজার সিএসইতে সূচকের মিশ্র প্রবণতা রয়েছে। সিএসইএক্স সূচকের পাশাপাশি কমেছে সিএএসপিআই ও সিএসআই সূচক। এরমধ্যে সিএএসপিআই সূচক ৬ পয়েন্ট এবং সিএসআই সূচক দশমিক ১৯ পয়েন্ট কমেছে।

তবে বেড়েছে অন্য দু’টি সূচক। এরমধ্যে সিএসই-৫০ বেড়েছে দশমিক ১৮ পয়েন্ট। আর সিএসই-৩০ বেড়েছে ৬ পয়েন্ট।

এ বাজারটিতে লেনদেন হয়েছে ২১ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেন হওয়া ৮৩টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa