ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

৫শ’ কোটি টাকা ছাড়ালো ডিএসই’র লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
৫শ’ কোটি টাকা ছাড়ালো ডিএসই’র লেনদেন

ঢাকা: দরপতনের ধারা থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে দেশের শেয়ারবাজার। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ার শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা দু্ই কার্যদিবস ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত আছে।

সেই সঙ্গে বেড়েছে লেনদেনের গতি।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৪ পয়েন্ট। এ বাজারটিতে এদিন ১০ কার্যদিবস পর ৫’শ কোটি টাকার উপরে লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫২৬ কোটি ২৫ লাখ টাকা। লেনদেন হওয়া ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত আছে ৪৫টির।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ৯ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৫ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেন হওয়া ১২০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত আছে ২৪টির।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, কেডিএস এক্সসোরিজ, আফতাব অটোস, কাশেম ড্রাইসেল, লাফার্জ সুরমা সিমেন্ট, তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, এমারেল্ড অয়েল ও বিএসআরএম স্টিল।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- প্রগতি ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা, এশিয়া প্যাসিফিক, বেক্সিমকো, সিম টেক্স, অ্যাপোলো ইস্পাত, সেন্ট্রাল ফার্মা, সুহৃ্র ইন্ডাস্ট্রি, এসিআই ফর্মুলা ও ফার্স্ট ফাইন্যান্স।
 
অপরদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- রহিমা ফুড, ইসলামি ইন্স্যুরেন্স, এপেক্স স্পিনিং, পদ্মা অয়েল, রিলায়েন্স ইন্স্যুরেন্স, এপেক্স ফুডস, বিচ হ্যাচারি, সিনো বাংলা, রূপালি লাইফ ও মিরাকল ইন্ডাস্ট্রি।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
এএসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa