ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

শেয়ারবাজারে ফের দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
শেয়ারবাজারে ফের দরপতন

ঢাকা: দরপতনের ধারা থেকে বেরিয়ে আসতে পারছে না দেশের শেয়ারবাজার। একদিনের ব্যবধানেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ার শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দরপতন হয়েছে।


 
রোববার (২০ ডিসেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৯ পয়েন্ট। অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক কমেছে ১৪ পয়েন্ট।
 
এর আগে টানা সাত কার্যদিবস দরপতনের পর গত বৃহস্পতিবার সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। তবে ওইদিন সূচক বাড়লেও কমে যায় লেনদেনের পরিমাণ।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ৯০ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৬১ কোটি ৩১ লাখ টাকা বেশি। এ বাজারটিতে লেনদেন হওয়া ১৫৫টি প্রতিষ্ঠানই দিন শেষে দর হারিয়েছে। এর বিপরীতে দাম বেড়েছে ১১৮টির এবং অপরিবর্তিত আছে ৪৬টি।
 
এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, কাশেম ড্রাইসেল, এমারেল্ড অয়েল, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, সিঙ্গার বিডি, শাশা ডেনিম, কেডিএস এক্সেসরিজ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও কেপিসিএল।
 
দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- এপেক্স ফুডস, রংপুর ফাউন্ড্রি, এএমসিএল (প্রাণ), বিচ হ্যাচারি, জেমিনি সি ফুড, সোনার বাংলা ইন্স্যুরেন্স, মেট্রো স্পিনিং, এমারেল্ড অয়েল, ইসলামী ইন্স্যুরেন্স ও এপেক্স ফুট।
 
অপরদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- রিজেন্ট টেক্স, ৫ম আইসিবি, মোজাফ্ফর হোসেন স্টিল মিল, সিমটেক্স, গ্রামীণ-১, আমান ফিড, পদ্মা লাইফ, সুহৃদ ও প্রাইম টেক্স।
 
অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন হওয়া ৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত আছে ৩১টি।
 
বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa