ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

তবু অভিহিত মূল্যের নিচে ৮ ব্যাংক

সাঈদ শিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
তবু অভিহিত মূল্যের নিচে ৮ ব্যাংক

ঢাকা: ধারাবাহিকভাবে মুনাফা করার পরও শেয়ারবাজারে ব্যাংক কোম্পানির শেয়ারের দুরাবস্থা কাটছে না। তালিকাভুক্ত ৩০টির মধ্যে ৮টি ব্যাংকের লেনদেন হচ্ছে অভিহিত মূল্যের নিচে।



বাকিগুলোর মধ্যে সিংহভাগ লেনদেন হচ্ছে ২৫ টাকার নিচে।
 
শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) প্রকাশিত আর্থিক প্রতিবেদন (অনীরিক্ষিত) পাওয়া গেছে ২৯টির। এর মধ্যে আইসিবি ইসলামী ব্যাংক বাদে সবকটি ব্যাংক মুনাফায় রয়েছে। পাওয়া যায়নি ইসলামী ব্যাংকের তথ্য।
 
মুনাফায় থাকা ব্যাংকগুলোর মধ্যে চলতি বছরের প্রথম নয় মাসে আগের বছরের একই সময়ের তুলনায় কর পরবর্তী নিট মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে ২০টি ব্যাংকের। ৮টি ব্যাংকের মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।
 
মুনাফায় প্রবৃদ্ধি হওয়ার পরও শেয়ারের দাম অভিহিত মূল্যের নিচে নেমে গেছে এমন তালিকায় রয়েছে ৪টি ব্যাংক। এর মধ্যে ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক চলতি বছরের প্রথম নয় মাসে মুনাফা করেছে ৪০ কোটি ৫ লাখ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ৩৬ কোটি ৪৯ লাখ টাকা। গত ২৩ নভেম্বর এ ব্যাংকটির শেয়ারের দাম দাঁড়ায় ৮ টাকা ৭০ পয়সায়।
 
বাকি তিনটি ব্যাংকের মধ্যে ন্যাশনাল ব্যাংকের শেয়ারের দাম ওইদিন দাঁড়ায় ৯ টাকা ৩০ পয়সায়। এ ব্যাংকটি প্রথম নয় মাসে মুনাফা করেছে ১৫৪ কোটি ৭০ লাখ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১৩২ কোটি ৭৪ লাখ টাকা।

এনসিসি ব্যাংক চলতি বছরের প্রথম নয় মাসে মুনাফা করেছে ৮২ কোটি ৬২ লাখ টাকা। যা আগের বছরে ছিল ৫৫ কোটি ৭৯ লাখ টাকা। এ ব্যাংকটির শেয়ার দাম ২৩ নভেম্বর নেমে আসে ৯ টাকায়।
 
আর প্রিমিয়ার ব্যাংক নয় মাসে মুনাফা করেছে ২৫ কোটি ৬৮ লাখ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ১৩ কোটি ৭৮ লাখ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় ব্যাংকটির মুনাফা প্রায় দ্বিগুণ হয়েছে। তবে চলতি বছরের শেষ তিন মাসে (জুলাই থেকে সেপ্টেম্বর) ব্যাংকটির ১২ কোটি ৫৩ লাখ টাকা লোকসান হয়েছে।
 
অভিহিত মূল্যের নিচে থাকা বাকি ৪টি ব্যাংকের মধ্যে এক্সিম ব্যাংক চলতি বছরের নয় মাসে মুনাফা করেছে ৪৪ কোটি ৪৯ লাখ টাকা। আগের বছর নয় মাসে ব্যাংকটি মুনাফা করেছিল ১১১ কোটি ৩২ লাখ টাকা। স্ট্যান্ডার্ড ব্যাংক চলতি বছরে মুনাফা করেছে ৫৫ কোটি ১৪ লাখ টাকা। আগের বছর একই সময়ে ব্যাংকটির মুনাফা ছিল ৬৪ কোটি ৯৭ লাখ টাকা।
 
মার্কেন্টাইল ব্যাংক চলতি বছরে মুনাফা করেছে ৪৭ কোটি ৬৭ লাখ টাকা। আগের বছর এই ব্যাংকটির মুনাফা হয় ৯৪ কোটি ৩২ লাখ টাকা। আর আইসিবি ইসলামী ব্যাংক ১৫ কোটি টাকা লোকসানে রয়েছে। ব্যাংকটির লোকসানের পরিমাণ আগের বছরের তুলনায় কিছুটা কমেছে। আগের বছর ব্যাংকটির লোকসান ছিল ৩৫ কোটি ১৯ লাখ টাকা।
 
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম বাংলানিউজকে বলেন, ব্যাংকগুলো বেশি মুনাফা করে ঋণ প্রদানের মাধ্যমে। সার্বিকভাবে ব্যাংক খাতের ঋণের প্রবাহ কমে গেছে। ব্যাংকের সার্বিক চিত্রও ভালো না। যার নেতিবাচক প্রভাবও দেখা যাচ্ছে শেয়ারবাজারে। তবে যে ব্যাংকগুলোর মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে সগুলো হয়তো পৃথকভাবে ভালো করেছে।
 
তিনি বলেন, সাধারণ বিনিয়োগকারীরা কোন ব্যাংকে কি হচ্ছে তার খবর রাখে না। সে কারণেই হয়তো মুনাফায় প্রবৃদ্ধি হওয়ার পরও শেয়ার মূল্য অভিহিত মূল্যের নিচে নেমে গেছে। বিনিয়োগাকারীদের উচিত, পৃথক পৃথকভাবে কোম্পানির আর্থিক তথ্য বিশ্লেষণ করে বিনিয়োগ করা।
 
তথ্য পর্যালোচনা দেখা গেছে, চলতি বছরে প্রথম নয় মাসে নিট মুনাফায় শীর্ষ রয়েছে ইউসিবিএল। প্রতিষ্ঠানটির মুনাফা হয়েছে ২৫৪ কোটি ৮৭ লাখ টাকা। আগের বছরে প্রথম নয় মাসে ব্যাংকটির মুনাফা ছিল ২৩৭ কোটি এক লাখ টাকা। ২৩ নভেম্বর লেনদেন শেষে এ প্রতিষ্ঠানটির শেয়ারের দাম দাঁড়ায় ২১ টাকায়।
 
২৪৪ কোটি টাকা মুনাফা করা প্রাইমের দাম ১৯ টাকা। ২৩৪ কোটি টাকা মুনাফা করা সাউথ-ইস্ট’র দাম ১৭ টাকা। ২৩০ কোটি টাকা মুনাফা করা সিটি ব্যাংকের দাম ২০ টাকা। ২০৬ কোটি টাকা মুনাফা করা ইবিএল’র দাম ২৮ টাকা।
 
এছাড়া ২০ টাকার নিচে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে আল-আরাফা ১৩৩ কোটি টাকা, ব্যাংক এশিয়া ১৫৭ কোটি টাকা, মিউচুয়াল ট্রাস্ট ৯১ কোটি টাকা, ওয়ান ১৪৪ কোটি টাকা, শাহজালাল ৮৩ কোটি টাকা, যমুনা ৬৯ কোটি টাকা, ঢাকা ১৩৪ কোটি টাকা ও এসআইবিএল ৪৭ কোটি টাকা নিট মুনাফা করেছে।
 
বাকি প্রতিষ্ঠানগুলোর মধ্যে এবি ৯৫ কোটি টাকা, আইএফআইসি ১০৫ কোটি টাকা, পূবালী ২০৪ কোটি টাকা, ট্রাস্ট ১৪২ কোটি টাকা ও উত্তরা ব্যাংক ১১৬ কোটি টাকা নিট মুনাফা করেছে। এ ব্যাংকগুলোর শেয়ার ২৫ টাকার নিচে লেনদেন হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, ডিসম্বর ২১, ২০১৫
এএসএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa