ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

একদিনের ব্যবধানে ঘুরে দাঁড়ালো শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
একদিনের ব্যবধানে ঘুরে দাঁড়ালো শেয়ারবাজার

ঢাকা: একদিনের ব্যবধানেই ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ার শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সেই সঙ্গে উভয় শেয়ারবাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।


 
বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৯ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট। এ নিয়ে শেষ চার কার্যদিবসের তিনদিনই উভয় বাজারে মূল্য সূচক বাড়লো।
 
এদিকে ডিএসইতে দিন শেষে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৩৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩৪ কোটি ৯৮ লাখ টাকা বেশি। আর সিএসইতে গত ১৯ অক্টোবরের পর সর্বোচ্চ লেনদেন হয়েছে। এ বাজারটির লেনদেনের পরিমাণ ৫৫ কোটি ৬১ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২২ কোটি ৮৬ লাখ টাকা বেশি।
 
বৃহস্পতিবার মূল্য সূচক ও লেনদেন বৃদ্ধির সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। ডিএসইতে লেনদেন ১৮৪টি প্রতিষ্ঠানেরই এদিন দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৮৯টি এবং অপরিবর্তিত আছে ৪৬টি।
 
অপর বাজার সিএসইতে লেনদেন হওয়া ১৩৪টি প্রতিষ্ঠানেরই দাম এদিন বেড়েছে। এর বিপরীত দাম কমেছে ৭১টির। আর অপরিবর্তিত আছে ৩৬টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার সূচক বৃদ্ধির মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। দিন শেষে ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬০৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০৬ পয়েন্টে।
 
এদিন লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে-এসিআই, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, কাশেম ড্রাইসেল, সামিট পাওয়ার, কেডিএস এক্সসোরিজ, তিতাস গ্যাস, আফতাব অটোস, এমআই সিমেন্ট ও এমারেল্ড অয়েল।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- আনলিমা ইয়ার্ন, এইচআর টেক্স, এক্সিম প্রথম মিউচ্যুয়াল ফান্ড, এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, বেলিজিং, ন্যাশনাল টিউবস, আরামিট সিমেন্ট, এসিআই ফর্মুলা ও ফার্মাএইড।
 
অপরদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড, নিটল ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, মেঘনা পিইটি, ওরিয়ন ইনফিউশন, লিব্রা ইনফিউশন, পিপলস ইন্স্যুরেন্স, লিগেসি ফুট, ইসলামি ইন্স্যুরেন্স ও পিএফ প্রথম মিউচ্যুয়াল ফান্ড।
 
বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa