ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শেষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শেষ

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের দুই শেয়ার বাজারের লেনদেন শেষ হয়েছে ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে। দিনের শুরুও হয়েছিল ঊর্ধ্বমুখী প্রবণতায়।

 
 
মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩২৬টি কোম্পানির ৯ কোটি ২৩ লাখ ৩৯ হাজার ৪৯৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ ৩৩৬ কোটি ৮১ লাখ টাকার বেশি। যা আগের দিনের চেয়ে ৩ কোটি ৪৬ লাখ টাকা কম।
 
ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৯ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে চার হাজার ৫৭০ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৬ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৪৮ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ২ দশমিক ১২ বেড়ে এক হাজার ১১২ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
লেনদেনকৃত ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দর।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- সিটি ব্যাংক, সিভিওপিআরএল, বেক্সিমকো ফার্মা, অলটেক্স ইন্ডা., আইটিসি, ফু-ওয়াং সিরামিকস, স্কয়ার ফার্মা, বিএসসি, ইউনাইটেড পাওয়ার ও অলিম্পিক ইন্ডা.।
 
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হল- অলটেক্স ইন্ডা,, সিএমসি কামাল, বিএসসি, টুংহাই, লিব্রা ইনফিউশন, আইটিসি, মিরাক্যাল ইন্ডাঃ, পিপলস ইন্স্যুরেন্স, সিএন্ডএ টেক্স ও ন্যাশনাল টি কোং।
 
অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হল- সাভার রিফ্রেক্টরিজ, খুলনা পেপার, কে অ্যান্ড কিউ, মুন্নু স্টাফলার, অগ্রণী ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্টস, রেনউইক যজ্ঞেশ্বর, সমতা লেদার, আইসিবি ইসলামি ব্যাংক ও ম্যাকসন স্পিনিং।
 
মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৩ কোটি ৭০ লাখ টাকার বেশি শেয়ার লেনদেন হয়েছে। এদিনে সিএসই সার্বিক সূচক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৮ টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।
 
বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
এফবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।