ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

গ্রামীণ ওয়ান ও এইমস’র ক্ষেত্রে বিএসইসির নির্দেশনা বহাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
গ্রামীণ ওয়ান ও এইমস’র ক্ষেত্রে বিএসইসির নির্দেশনা বহাল

ঢাকা: গ্রামীণ ওয়ান ও এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড রুপান্তর অথবা অবসায়ন সংক্রান্ত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অবৈধ করে দেওয়া হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগ।
 
ফলে আপাতত বিএসইসির আগের নির্দেশনা বহাল রয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।


 
বিএসইসি’র করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) গ্রহণ করে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।
 
এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২৯ মার্চ দিন রেখেছেন আপিল বিভাগ।
 
বিএসইসি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ও অবলুপ্তির আদেশ দিয়ে ২০১০ সালের ২০ ফেব্রুয়ারি একটি গেজেট প্রকাশ করে। এছাড়া গত বছরের ২৯ জুন কমিশন সভায় ১০ বছর মেয়াদী মিউচ্যুয়াল ফান্ডের রূপান্তর অথবা অবসায়ন সম্পর্কিত নির্দেশনা জারি করে।
 
তবে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা ২০০১-এর ৫০ (খ) ধারায় উল্লেখ রয়েছে, কোনো মেয়াদী স্কিমের মেয়াদ এবং পরিমাণ স্কিম ঘোষণার সময়ই নির্ধারণ করতে হবে। তবে স্কিমের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে এক বছর আগে ইউনিট মালিকদের বিশেষ সভায় উপস্থিত ভোটারদের তিন-চতুর্থাংশ ইউনিটধারীর সম্মতিতে ফান্ডের মেয়াদ অনুরূপ একটি সময়ের জন্য বর্ধিত করা যাবে।
 
বিএসইসির নির্দেশনার পর বিনিয়োগকারী আলী জামান হাইকোর্টে রিট করলে ১৫ ডিসেম্বর গ্রামীণ ওয়ান ও এইমস ওয়ান মিউচ্যুয়াল ফান্ড রুপান্তর অথবা অবসায়ন সংক্রান্ত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অবৈধ ঘোষণা করে হাইকোর্ট।
 
হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিলে যায় বিএসইসি।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad