ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দুই বাজারে সূচকে মিশ্র প্রবণতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
দুই বাজারে সূচকে মিশ্র প্রবণতা

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেনে সূচকে মিশ্র প্রবণতা দেখা গেছে। দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এ চিত্র।



রোববার (১৪ ফেব্রুয়ারি) ডিএসইতে নিম্মমুখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়। তবে অপরবাজার সিএসইতে ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে শেষ হয়েছে দিনের লেনদেন। এদিন উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
 
সপ্তাহের প্রথম কার্যদিবসের প্রথম ঘণ্টায় ডিএসই ও সিএসইতে ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে লেনদেন শুরু হয়। দিনভর উভয় বাজারে সূচক ওঠানামা করলেও লেনদেন শেষে ডিএসইতে সূচক কমে ০.৭৮৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৬ লাখ টাকা।   যা গত কার্যদিবসের তুলনায় ৭৮ কোটি টাকা কম। সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩২ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক দশমিক ৭৮ পয়েন্ট কমে ৪ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১২২ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৬০ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- বিএসআরএম লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ইফাদ অটোস, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কেপিসিএল, আমান ফিড লিমিটেড, বিএসআরএম স্টিল ও সমিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড।
 
অন্যদিকে দাম কমার শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- লিবরা ইনফিউশন, আইটিসি, সাভার রিফ্রেক্টরিজ, প্রাইমারি লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড, অলটেক্স, ফুওয়াং সিরামিক, মুন্নু জুট, ইউনাইটেড ইন্স্যুরেন্স, সিএমসি কামাল ও স্টাইল ক্রাফট লিমিটেড।

এ বাজারে সিএসসিএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৫৯৯ পয়েন্টে।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
এফবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।