ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

‘পুঁজিবাজার শিগগিরই চাঙ্গা হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
‘পুঁজিবাজার শিগগিরই চাঙ্গা হবে’ ছবি: কাশেম হারুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ এর (ডিএসই) মোবাইল অ্যাপের মাধ্যমে পুঁজিবাজার শিগগিরই চাঙ্গা হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
বুধবার (৯ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) মোবাইল অ্যাপ ‘ডিএসই মোবাইল’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।


 
অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারে যে ধরনের স্থিতিশীলতা আসার দরকার ছিল তা আমরা এখনো অর্জন করতে পারিনি। এর মাধ্যমে বাজারে স্থিতিশীলতা আসবে।
 
এর মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজার আরও শক্তিশালী হয়ে উঠবে বলে আমি সব সময় প্রার্থনা করি বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী।
 
তিনি বলেন, ২০১০ সাল থেকে পুঁজিবাজারে কিছু হলে দিলকুশায় বিক্ষোভ, শোভাযাত্রা হতো। এ অ্যাপস ব্যবহারে বিক্ষোভ, শোভাযাত্রা করবে না বিনিয়োগকারীরা।
 
মুহিত বলেন, সরকার ২০১০ সালের পরে পুঁজিবাজারের সংস্কারে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। এর সুফল সেভাবে দেখা না গেলেও শিগগিরই দেখা যাবে।
 
বাংলাদেশে যে ম‍ুহূর্তে বিনিয়োগ অত্যন্ত প্রয়োজন, সে উপযুক্ত সময়ে এ অ্যাপস এসেছে। এতে বিনিয়োগকারীরা তথ্য বিভ্রান্তিতে থাকবে না বলেও জানান তিনি।
 
ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ড. স্বপন কুমার বালা বলেন, লেনদেনে তথ্য ও প্রযুক্তিগত দিক থেকে আমরা কিছুটা পিছিয়ে ছিলাম। এখন থেকে সে সমস্যা থাকবে না।
 
বাজারের তথ্য বিনিয়োগকারীদের হাতের মুঠোয় চলে আসবে, বিনিয়োগকারীদের দক্ষতা বাড়বে বলেও জানান তিনি।
 
ডিএসই’র চেয়ারম্যান ড. মো. খায়রুল হোসেন বলেন, বাংলাদেশের পুঁজিবাজার এতোদিন লেনদেনে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় পিছিয়ে থাকলেও এ পদ্ধতির ফলে একই কাতারে আসবে।
 
ডিএসই’র পরিচালক ড. ওয়ালিউল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ফ্লাক্সট্রেড এর সিইও জন মিশেল ব্লাঙ্কো। অনুষ্ঠানে রবি আজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
 
‘ডিএসই মোবাইল’ অ্যাপে টেকনো পার্টনার হিসেবে রয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।
 
বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
আরইউ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।