ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক পতনের সঙ্গে কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, মার্চ ১, ২০১৬
সূচক পতনের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা: মাসের প্রথম কার্যদিবসে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতা নিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় বাজারেই আগের কার্যদিবসের তুলনায় লেনদেনের পরিমাণ ও সূচক কমেছে।


 
মঙ্গলবার (০১ মার্চ) সকালে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। এরপর দিনভর উভয় বাজারে সূচক ওঠানামার মধ্যে লেনদেন চলে। তবে দিনশেষে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি টাকার কিছু বেশি। যা গত কার্যদিবসের তুলনায় ২২ কোটি টাকা কম। অপরবাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ১২ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি শেয়ারের।

লেনদেন শেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৭ পয়েন্ট কমে ৪ হাজার ৪৮৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৯ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭১৫ পয়েন্টে।

ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- রূপালী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড, সান লাইফ ইনস্যুরেন্স, এক্সিম ব্যাংক, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, এলআর গ্লোবাল, ওয়াটা কেমিক্যাল লিমিটেড, সন্ধানী লাইফ ইনস্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, ওরিয়ন ফার্মা লিমিটেড ও জাহিন শিপিং লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  সার্বিক সূচক ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৩৯ পয়েন্টে। এ বাজারে লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, মার্চ ০১, ২০১৬
এফবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।