ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

প্রথম দিনেই সূচক ও লেনদেন কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৬
প্রথম দিনেই সূচক ও লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। তবে ঊর্ধমুখী  প্রবণতায় ছিল অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।



এদিন দুই বাজারে আগের কার্য দিবসের তুলনায় লেনদেন ও সূচক কমেছে।

রোববার (১৩ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি টাকার কিছু বেশি। যা গত কার্য দিবসের তুলনায় ১৬ কোটি টাকা কম।

আর সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৫৫ লাখ টাকার কিছু বেশি।

ডিএসইতে লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি শেয়ারের।
 
লেনদেন শেষে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৪ পয়েন্ট কমে ৪ হাজার ৪৮০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৭ পয়েন্টে। ডিএসইএস ৩০ সূচক দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭২১ পয়েন্টে।

ডিএসইতে দর বাড়ার শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- জিপিএইচ ইস্পাত, পদ্মা অয়েল, ইবিএল, ব্যাংক এশিয়া, ইমিরালেড অয়েল, কেবিপিপি, ইস্টার্ন লুব্রিকেন্টস, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, ফনিক্স ফিন্যান্স ও জিএইচসি  লিমিটেড।
 
অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৩ পয়েন্টে। এ বাজারে লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৬
এফবি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।