ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বাংলাদেশে ব্যবসা প্রসারে ভাবছে ৯১ শতাংশ নর্ডিক কোম্পানি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৬
বাংলাদেশে ব্যবসা প্রসারে ভাবছে ৯১ শতাংশ নর্ডিক কোম্পানি ছবি: সংগৃহীত

ঢাকা: নর্ডিক অঞ্চল বলে পরিচিতি উত্তর-পূর্ব ইউরোপের দেশগুলোর প্রায় ৯১ শতাংশ কোম্পানি বাংলাদেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম প্রসারের কথা ভাবছে। বিশেষত আগামী তিন বছরে ব্যবসা কার্যক্রম আরও বাড়ানোর বিষয়টি গভীরভাবে বিবেচনা করছে তারা।

ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও সুইডেন নর্ডিক দেশ বলে পরিচিতি।

সুইডেন বাংলাদেশ বিজনেস কাউন্সিলের (এসবিবিসি) সহযোগিতায় নর্ডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ (এনসিসিআই) পরিচালিত এক সমীক্ষায় এ কথা জানা গেছে। ‘ব্যবসায় আস্থা জরিপ ২০১৫’ শীর্ষক এ সমীক্ষায় সহযোগী ছিল সুইডিশ, নরওয়েজিয়ান ও ড্যানিশ দূতাবাস। ২০১৩ সালেও এ ধরনের একটি সমীক্ষা চালানো হয়েছিল।

মঙ্গলবার (২২ মার্চ) আনুষ্ঠানিকভাবে সমীক্ষার প্রতিবেদন প্রকাশ করা হয়। রাজধানী ঢাকার গুলশানে নরওয়ে দূতাবাসে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

নরওয়েজিয়ান রাষ্ট্রদূত মেরেতে লানদেমোর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন এনসিসিআই প্রেসিডেন্ট শামীম উল হক, সুইডিশ রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল ও ড্যানিশ রাষ্ট্রদূত হ্যানে ফুগল এস্কজায়ের।

সমীক্ষা মতে, গত দু’বছরে বাংলাদেশের বাজারে অন্য বাজারের তুলনায় মুনাফা বেড়ে যাওয়ায় এখানে কার্যক্রম আরও বাড়ানোর কথা ভাবতে বাধ্য হচ্ছে নর্ডিক কোম্পানিগুলো। ২০১৩ সালে গড়ে যেখানে তাদের মুনাফা ছিল ২৫ শতাংশ, সেখানে দু’বছরে বেড়ে দাঁড়িয়েছে ৩৪ শতাংশে। এছাড়া, ২০১৩ সালের পর থেকে এখন পর্যন্ত ব্যবসার পছন্দের বাজার হিসেবে বাংলাদেশের গ্রহণযোগ্যতা বেড়েছে ৯ শতাংশ।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ নর্ডিক দেশগুলোর প্রশংসা করে বলেন, এই দেশগুলো বাংলাদেশের খুব ভালো বন্ধু। স্বাধীনতার পর থেকেই তারা বাংলাদেশকে সহযোগিতা করে আসছে।

তিনি বাংলাদেশে বিনিয়োগের জন্য নর্ডিক ব্যবসায়ীদের প্রতি আহ্বানও জানান এসময়।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।